ফরাসি রানির চুরি হওয়া ‘হৃৎপিণ্ড’ উদ্ধার

বিশ্বজগৎ লিড নিউজ

ফরাসি রানি অ্যানের চুরি হওয়া সোনার কৌটায় রাখা হৃৎপিণ্ড উদ্ধার করেছে দেশটির পুলিশ। গত সপ্তাহে নান্তে জাদুঘর থেকে এটা চুরি হয়েছিল। ষোড়শ শতাব্দীর এই সংরক্ষিত স্মৃতিচিহ্নটি ছিল ডাচেস অ্যানের। তিনি ছিলেন ব্রিটানির সবচেয়ে বিখ্যাত নারী। চুরির হওয়ার পর আশঙ্কা করা হয়েছিল সোনার মূল্যের কারণে তা গলিয়ে ফেলা হতে পারে। ফরাসি পুলিশ দুই ব্যক্তিকে শনিবার গ্রেফতার করে। গ্রেফতারকৃতদের নিয়ে পুলিশ মাটিচাপা দেয়া হৃৎপিণ্ডটি সেন্ট নাজাইর থেকে উদ্ধার করে। স্মৃতিচিহ্নটি অক্ষত রয়েছে বলে জানা গেছে।

ডাচেস অ্যান একমাত্র নারী যিনি দুইবার ফ্রান্সের রানির আসনে বসেছিলেন। তাকে মনে করা হত ইউরোপের সবচেয়ে ধনী নারী। তিনি ছিলেন ইংল্যান্ডের তরুণ রাজকুমার অ্যাডওয়ার্ডের প্রথম বাগদত্তা। কিন্তু রাজকুমার অ্যাডওয়ার্ড কিশোর বয়সে ভাই রিচার্ডের সঙ্গে পালিয়ে যান। এজন্য তার চাচা রাজা রিচার্ড তৃতীয়কে দায়ী করা হয়। পরে অ্যান ফ্রান্সের পরপর দুই রাজাকে বিয়ে করেন। ১৪৯১ সালে তৃতীয় চার্লস এবং ১৪৯৮ সালে তৃতীয় লুইসকে বিয়ে করেন তিনি।

এই স্মৃতিচিহ্নটি ৫০০ গ্রাম সোনায় মোড়ানো হৃদয় আকৃতির। এতে পুরানো ফরাসি লেখা খোদাই করা রয়েছে। ব্রিটানি কর্তৃপক্ষ এর আগে অমূল্য এই স্মৃতিচিহ্নটি ফিরিয়ে দেয়ার জন্য অনুরোধ জানিয়েছিল। তাদের মনে হয়েছিল, চুরেরা হয়ত হৃৎপিণ্ডটির ঐতিহাসিক মূল্য সম্পর্কে অবহিত নয়। ১৭৮৯ সালের ফরাসি বিপ্লবের সময় এটাকে গলিয়ে ফেলা থেকে রক্ষা করা হয়েছিল। খবর বিবিসির।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *