মেয়েদের শরীর পুরুষের খেলার সামগ্রী নয়: মধ্যপ্রদেশ হাই কোর্ট

ভারত লিড নিউজ

(মধ্যপ্রদেশ, ভারত) মেয়েদের শরীর পুরুষদের খেলার সামগ্রী নয় যে, চাইলে খেয়াল খুশি মতো খেলবে আর প্রয়োজন ফুরিয়ে গেলে ছুড়ে ফেলবে। বৃহস্পতিবার একটি মামলার শুনানির সময় এ মন্তব্য করেছে ভারতের মধ্যপ্রদেশের হাই কোর্ট। বিয়ের মিথ্যা প্রতিশ্রতি দিয়ে ধর্ষণের এক অভিযোগে অভিযুক্ত এক আসামীর করা পিটিশন খারিজ করে দিয়ে এ মন্তব্য করে আদালত।

ভূপালের বাসিন্দা রাজীব শর্মা উচ্চ আদালতের কাছে আর্জি জানান, যেন তার বিরুদ্ধে করা সাবেক প্রেমিকার ধর্ষণের অভিযোগ খারিজ করা হয়। বৃহস্পতিবার এ ব্যাপারে এক শুনানি হয়। এক সপ্তাহ আগে আরও একটি মামলার শুনানির সময় হাইকোর্ট এক নির্দেশনায় বলে, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে যৌন সম্পর্ক স্থাপন করার পর যদি কোনো ব্যক্তি প্রতিশ্রুতি ভেঙে দেয়, তাহলে পুলিশ তার বিরুদ্ধে ধর্ষণের মামলা দায়ের করতে পারবে। বিয়েতে প্রতিশ্রুত হয়ে কোনো মেয়ের সহবাসে রাজি হওয়াকে কোনোভাবেই সম্মতি বলে ধরা হবে না।

টাইম অব ইন্ডিয়া জানায়, ফেসবুকে এক নাচের শিক্ষিকার সঙ্গে আলাপ হয় রাজীব শর্মার। কিছুদিনের আলাপের পর রাজীব ওই শিক্ষিকাকে বিয়ের প্রস্তাব দেন। প্রস্তাবে রাজিও হয়ে যান তিনি। পরে রাজীব তাকে বলেন, বিয়ের কথা যেহেতু পাকা হয়েই গিয়েছে, তাই সহবাস করলে কোনো সমস্যা হবে না। বিয়ের প্রতিশ্রুতি দিয়ে দীর্ঘদিন ওই শিক্ষিকার সঙ্গে সহবাস করেন রাজীব।

কিন্তু ২০১৭ সালের মার্চ মাসে আচমকাই নিজের প্রতিশ্রুতি ভঙ্গ করেন রাজীব। এই ঘটনার পরিপ্রেক্ষিতেই ভুপালের অশোক গার্ডেন পুলিশ স্টেশনে ২০১৭ সালের ১৯ মার্চ ধর্ষণের অভিযোগ দায়ের করেন প্রতারিত শিক্ষিকা। বৃহস্পতিবার মামলার শুনানিকালে বিচারপতি সুশীল কুমার পালো সুপ্রিম কোর্টের একটি রায়ের উদাহরণ দিয়ে বলেন, একজন নারীর শরীর পুরুষের খেলার সামগ্রী নয়। যৌন বাসনা চরিতার্থ করার জন্যে কোনো নারীকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস করা অপরাধ। এর জন্যে অপরাধীর যথাযাথ শাস্তি হওয়াই বাঞ্ছনীয়’।

রায় ঘোষণার সময় বিচারপতি সুশীল কুমার পালো বলেন, সব সাক্ষ্য প্রমাণ দেখার পর আদালত এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, যৌন লিপ্সা মেটাতেই রাজীব শর্মা বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ওই নারীকে সহবাসের জন্যে রাজি করান। ওই মহিলার বিশ্বাস ভেঙেছেন রাজীব। সুশীল কুমার পালো পুলিশকে ধর্ষণের অভিযোগের ভিত্তিতেই মামলা চালানোর পরামর্শ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *