নেইমারদের উপদেষ্টা হলেন রোনাল্ডো

খেলা

(মস্কো, রাশিয়া) আর্জেন্টিনা দলের অনুশীলনে ফুটবলারদের সঙ্গে দেখা করতে চেয়েও অনুমতি পাননি দেশটির কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনা। অন্যদিকে উল্টো চিত্র ব্রাজিল শিবিরে। শনিবার দেশটির সাবেক ফুটবলার রোনাল্ডো ডি লিমাকে দলের উপদেষ্টা হিসেবে নিয়োগ দেয় ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। দলে অধিনায়ক থিয়াগো সিলভার সঙ্গে নেইমারের দুর্ব্যবহারের ঘটনা চাউর হওয়ার পর এমন সিদ্ধান্ত নেয় তারা। এবারের বিশ্বকাপে অন্যতম ফেভারিট ব্রাজিল। এ দলটাকে বলা হচ্ছে গত কয়েক বিশ্বকাপের মধ্যে ব্রাজিলের সেরা।

দলের সব পজিশনে রয়েছে বিশ্বমানের ফুটবলার। কিন্তু বিশ্বকাপের শুরুটা মোটেও ভালো হয়নি নেইমার-কুটিনহোদের। এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে ব্রাজিল। দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার বিপক্ষে ২-০ গোলে জয় পেলেও গোল দুটি আসে ম্যাচের যোগ করা সময়ে। তাই দলকে অনুপ্রাণিত করতে রোনাল্ডোকে নিয়োগ দিয়েছে সিবিএফ।

পুরো বিশ্বকাপ জুড়ে ব্রাজিল দলের সঙ্গে বিশেষ করে নেইমারের উপদেষ্টা হিসেবে কাজ করবেন ২০০২ আসরের ব্রাজিলের বিশ্বকাপ জয়ের নায়ক। এ নিয়ে এক সাক্ষাৎকারে রোনাল্ডো বলেন, নেইমার বড় একটা ইনজুরি কাটিয়ে এসেছে। সে এখনো নিজের সেরা ছন্দে ফেরার চেষ্টা করে যাচ্ছে। আমার মনে হয়, কোস্টারিকার বিপক্ষে গোলটা পরবর্তী ম্যাচগুলোতে তার আত্মবিশ্বাস আরো বাড়াতে সাহায্য করবে। নেইমার অনুশীলনে সব কিছুই করছে। ড্রিবলিং, রানিং, ট্যাকলিং এমনকি ডিফেন্সিংও করছে। কোস্টারিকার বিপক্ষের গোলটা তার জন্য টনিকের মতো কাজ করবে।

১৯৯৮’র বিশ্বকাপে রানার্সআপ হয়েছিল ব্রাজিল। সেবারও সেলেকাওদের হয়ে দুর্দান্ত খেলেছিলেন রোনাল্ডো। বিশ্বকাপে সেরাটা দেয়ার মন্ত্র তার ভালো করেই জানা। ব্রাজিলিয়ান গণমাধ্যম জানায়, রোনাল্ডো রোববারই ব্রাজিলের অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন। খেলোয়াড়দের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনাও করছেন। বিশেষ করে দলের সেরা তারকা নেইমারকে বিশ্বকাপের জন্য আরো উপযুক্ত করার চেষ্টা করে যাচ্ছেন।

১৯৯৪-২০১১ পর্যন্ত ব্রাজিল জাতীয় দলের হয়ে খেলেন রোনাল্ডো। এর মধ্যে ৯৮ ম্যাচে ৬২ গোল করেন তিনি। ব্রাজিলের জার্সি গায়ে তার চেয়ে বেশি গোল (৭৭) রয়েছে কেবল ফুটবলের কালো মানিক পেলের। বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সর্বাধিক ১৫ গোলের মালিকও রোনাল্ডো। বিশ্বকাপে সর্বাধিক ১৬ গোলের রেকর্ডটি জার্মান স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসার। ২০১৪’র বিশ্বকাপে রোনাল্ডোর রেকর্ড ভাঙেন ক্লোসা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *