মদিনার মসজিদে নববীর সাবেক খতিব গ্রেফতার

মধ্যপ্রাচ্য

(মদিনা, সৌদি আরব) মদিনার মসজিদে নববীর সাবেক জ্যেষ্ঠ খতিব শেখ আলী বিন সাঈদ আল-হাজ্জাজ আল-ঘামদিকে গ্রেফতার করা হয়েছে। বাদশাহ সালমানের সরকারের সিমালোচনা করায় শুক্রবার তার বাড়িতে অভিযান চালিয়ে তাকে আটক করে সৌদি পুলিশ। দেশের বিশিষ্ট ব্যক্তিদের বাড়িতে পরিচালিত অভিযানে আরও ৭ জনকে আটক করা হয়েছে। খবর কুদস প্রেস ইন্টারন্যাশনাল নিউজ এজেন্সির।

সৌদি আরবে রাজনৈতিক মতাদর্শের কারণে যাদের ওপর দমনমূলক নীতি গ্রহণ করা হয়, তাদের বিষয়ে নিয়মিত খবর তুলে ধরে ‘দ্য প্রিজনারস অব কনসায়েন্স টুইটার অ্যাকাউন্ট’। সেখানেও খতিবের গ্রেফতারের খবর নিশ্চিত করা হয়েছে। শেখ ঘামদিকে তার ভাই এবং আইনজীবীসহ গ্রেপ্তার করা হয়েছে। সৌদি সিকিউরিটি ফোর্সের অভিযানের সময় ওই বাড়িতে আরো পাঁচজন শেখ উপস্থিত ছিলেন। তাদেরও আটক করা হয়েছে।

দেশের পরিস্থিতি অস্থিতিশীল করা এবং জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে দেয়ার অভিযোগ গত বছর থেকে সৌদি কর্তৃপক্ষ বিরোধীমতো এবং মানবাধিকার কর্মীদের আটক করে যাচ্ছে। এর আগে গত নভেম্বর মাসে রাজ পরিবারের বেশ কয়েকজন সদস্য এবং প্রভাবশালী ব্যবসায়ীকে আটক করা হয়। ক্রাউন প্রিন্স মোহাম্মেদ বিল সালমান দুর্নীতিবিরোধী অভিযানের নামে তাদের গ্রেফতার করে।

সম্প্রতি শেখ সফর আল-হাওয়ালিকে আটক করা হয়েছে। বিশিষ্ট পণ্ডিত ব্যক্তি হিসেবে খ্যাতি রয়েছে তার। দেশের বেশ কিছু নীতির বিরুদ্ধে স্পষ্টভাষী হিসেবেও সুপরিচিত তিনি। সৌদির মাটিতে আমেরিকার সেনাদের অবস্থানের যৌক্তিকতা নিয়েও প্রতিবাদী ছিলেন তিনি। তাকে আটকের সপ্তাহখানেকের মধ্যেই শেখ ঘামদিসহ আরো ৭ ব্যক্তিকে গ্রেপ্তারের খবর এল।

গত বছর থেকে সৌদি কর্তৃপক্ষ বিরোধীমত এবং মানবাধিকার কর্মীদের আটক করে যাচ্ছে। পরিস্থিতি অস্থিতিশীল করা এবং জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে দেয়ার অভিযোগ এনে গ্রেপ্তার অভিযান চলছে। গত নভেম্বরে রাজ পরিবারের বেশ কয়েকজন সদস্য এবং প্রভাবশালী ব্যবসায়ীদের আটক করা হয়। ক্রাউন প্রিন্স মোহাম্মেদ বিল সালমান  ‘অ্যান্টি-করাপশন ক্যাম্পেইন’ শুরু করেন।  ক্ষমতায় চূড়ায় উঠতে ক্যাম্পেইনের অজুহাতে বিরোধী মতের ব্যক্তিদের দমনের অভিযোগ উঠেছে বিন সালমানের বিরুদ্ধে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *