দুই-তিন বছর আগেই ইমরানকে ক্ষমতায় আনার পরিকল্পনা করে সেনাবাহিনী: সাক্ষাতকারে রেহাম খান

পাকিস্তান

(ইসলামাবাদ, পাকিস্তান) ইমরান খান হবেন সেনাবাহিনীর হাতের পুতুল। সেনাবাহিনী যা বলবে তাকে তাই অনুসরণ করতে হবে। তাকে ক্ষমতায় আনার পরিকল্পনা সাজানো হয় দুই বা তিন বছর আগে। হবু প্রধানমন্ত্রী ইমরান খানের ব্যাপারে এমন বোমা ফাটিয়েছেন সাংবাদিক ও ইমরানের সাবেক স্ত্রী রেহাম খান।শনিবার ভারতের প্রত্রিকা দ্য হিন্দুকে এক দীর্ঘ সাক্ষাতকারে এসব কথা বলেন তিনি। সাক্ষাতকার নিয়েছেন পত্রিকাটির সাংবাদিক সুহাসিনি হায়দার।

ইমরান খানকে সেনাবাহিনীর ’আদর্শ পুতুল’ অভিহিত করে সাক্ষাৎকারে রেহাম খান অভিযোগ করেছেন জালিয়াতির নির্বাচনের সুবিধা পেয়েছে পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই)। এ ছাড়া পাকিস্তানের পররাষ্ট্রনীতি বিশেষ করে ভারত ইস্যুতে ইমরান খানের নীতি হবে পাকিস্তান সেনাবাহিনীর ইচ্ছা অনুযায়ী। রেহাম খান বলেন, সেনাবাহিনীর চাওয়া অনুযায়ী পররাষ্ট্র নীতি পরিচালনা করবেন ইমরান খান। সেক্ষেত্রে ভারতের সঙ্গে বন্ধুত্ব সামনে রেখেই নীতি পরিচালনা করবেন তিনি।

ইমরান খানের জয় সম্পর্কে রেহাম খান বলেন, নির্বাচনের ফল যে এমন হবে সেটা আমি আগ থেকেই জানতাম। নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হলে ফল উল্টো হতে পারতো। যুক্তি হিসেবে তিনি বলেন, খাইবার পাখতুনখাওয়া প্রদেশে এমন কিছু আসনে পিটিআই জিতেছে সেটি সুষ্ঠু নির্বাচন হলে সম্ভব হতো না। এমনকি লাহোর পাঞ্জাবের কিছু আসনে এমন অভিজ্ঞ কিছু প্রার্থী পিটিআইয়ের কাছে হেরেছে যা কল্পনাও করা যায় না।

শুধু ইমরান খান কেন, পাকিস্তানে যারা ক্ষমতায় আসে তারা সবাই সেনাবাহিনীর আশির্বাদ নিয়ে আসে এমন প্রশ্নের জবাবে এই সুদর্শনী বলেন,  পাকিস্তানের ক্ষমতায় যারা আসছেন তারা সবাই সেনাবাহিনীর আশীর্বাদ পেয়েছেন। আপনি যদি ২০১৩ সালের কথা স্মরণ করতে পারেন তাহলে আপনার মনে থাকার কথা যে, তখন ইমরান খান বলেছিলেন নওয়াজ শরীফ হলেন সেনাবাহিনীর প্রোডাক্ট। তাই তিনি বুঝতে পেরেছেন এটা কি জিনিস। আমার মনে হয়, এবার সেনাবাহিনী তাদের ক্ষমতা দেখাতে চেয়েছে। আর সেটা করেছে ইমরান খানকে খুব বেশি সমর্থন দিয়ে।

কারণ নওয়াজ শরীফ যখন নিজেকে ভারতের দিকে এবং চীন পাকিস্তান ইকোনমিক করিডোরের দিকে পরিচালিত করেছেন তখন সেনাবাহিনী হতাশ হয়েছে। তখনই তারা তার বিদায়ের পথ তৈরি করতে থাকে। আর ইমরান হয়ে ওঠেন হাতের আদর্শ পুতুল। জটিল অনেক ইস্যু সম্পর্কে তার কোনো জানাশোনা নেই। তাকে সেনাবাহিনীর ইচ্ছাকে অনুসরণ করতে হবে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *