মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা ঘোষণা করলেন জুলিয়ান কাস্ত্রো

আমেরিকা

(ওয়াশিংটন,যুক্তরাষ্ট্র) ২০২০ সালে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির পক্ষ থেকে প্রার্থী হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন টেক্সাসের ডেমোক্র্যাট জুলিয়ান কাস্ত্রো। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চ্যালেঞ্জ জানাতে সান অ্যান্থোনিওর সাবেক এই মেয়রকে ‘ডার্ক হর্স’ ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে বিবেচনা করা হচ্ছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

৪৪ বছরের জুলিয়ান যুক্তরাষ্ট্রের শীর্ষ আবাসন কর্মকর্তা। তিনি মেক্সিকান এক অভিবাসীর নাতি। যদি নির্বাচিত হন তাহলে তিনিই হবেন প্রথম হিসপানিক প্রেসিডেন্ট। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে আবাসন ও নগর উন্নয়নমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ডেমোক্র্যাট পার্টির মধ্যে দীর্ঘদিন ধরেই তাকে উদীয়মান তারকা হিসেবে মনে করা হতো।

উদার মতধারণকারী হিসেবে রাজনৈতিক বহিরাগত হিসেবে প্রচারণা চালাবেন জুলিয়ান। আনুষ্ঠানিক প্রার্থিতা ঘোষণার সময় তিনি বলেন, প্রেসিডেন্ট প্রার্থী হতে চাই কারণ এখন নতুন নেতৃত্বের প্রয়োজন। কারণ এখন নতুন শক্তি দরকার। এবং এখন নতুন অঙ্গীকারের সময় যে, আমি যেসব সুবিধা পাচ্ছি তা যেন সব আমেরিকানরা পায়।

রাজনৈতিক অবস্থানের সারাংশ তুলে ধরে জুলিয়ান সবার জন্য চিকিৎসা সেবার বিষয়টি সামনে এনেছেন। এই নীতির আওতায় জাতীয় চিকিৎসাসেবা নীতি গৃহীত হবে যাতে যে কেউ চাইলে সরকারি স্বাস্থ্য সুবিধার আওতায় আসতে পারে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ধারণা করা হচ্ছে প্রাইমারিতে এই ইস্যুটি ডেমোক্র্যাটদের বিভক্ত করতে পারে। অনেক ডেমোক্র্যাট প্রার্থীই চিকিৎসাসেবার ক্ষেত্রে এতো বৃহৎ পরিকল্পনার সমর্থক নন।

জুলিয়ান ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের প্রতি সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলা করার প্রয়োজনীয়তা স্বীকার করেছেন। তিনি বলেন, অবশ্যই আমাদের সীমান্ত নিরাপত্তা থাকতে হবে। কিন্তু এটার আরও চৌকষ ও মানবিক পদ্ধতি রয়েছে। শিশুদের খাঁচায় বন্দি করে রাখা কোনোভাবেই আমাদের নিরাপদ রাখতে পারে না।

প্রচারণার শুরুতে সোমবার পুয়ের্তো রিকোতে একটি অনুষ্ঠানে যোগ দেবেন জুলিয়ান। উদারপন্থী লাতিনো ভিক্টোরি ফান্ড আয়োজিত একটি অনুষ্ঠানে হাজির হবেন তিনি।

দ্বিতীয় ব্যক্তি হিসেবে প্রেসিডেন্ট পদে প্রার্থিতার পক্ষে প্রচারণা শুরু করেছেন জুলিয়ান। মার্কিন প্রতিনিধি পরিষদের সাবেক সদস্য জন ডেলানি প্রায় এক বছরে প্রচারণা চালাচ্ছেন। ম্যাসাচুসেটসের সিনেটর এলিজাবেথ ওয়ারেন একটি কমিটি গঠন করেছেন এবং মার্কিন প্রতিনিধি পরিষদে প্রথম নির্বাচিত হিন্দু সদস্য তুলসি গ্যাবার্ড শুক্রবার প্রার্থী হওয়ার কথা জানিয়েছেন।

২০২০ সালের প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার লড়াইয়ে ১২ জনের বেশি ডেমোক্র্যাট নেতা লড়বেন। রিপাবলিকান পার্টি থেকে ডোনাল্ড ট্রাম্পের মনোনয়ন পাওয়া প্রায় নিশ্চিত ধরে নেওয়া হচ্ছে। ফলে ডেমোক্র্যাটরা ট্রাম্পকে হারাতে পারেন এমন প্রার্থী খুঁজছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *