ফেব্রুয়ারিতে দুইপক্ষকে নিয়ে একসঙ্গে বিশ্ব ইজতেমা: স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ

(ঢাকা,বাংলাদেশ) ফেব্রুয়ারি মাসের যেকোনো সময় টঙ্গীতে বিশ্ব ইজতেমা যেটা হয়ে থাকে সেটাই হবে এবং দুইপক্ষকে নিয়ে একসঙ্গে বিশ্ব ইজতেমা করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।বুধবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে তাবলীগ জামাতের দু’পক্ষের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রী। আগামীকাল বৃহস্পতিবার ধর্ম প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে তারিখ চূড়ান্ত হবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত,  বিশ্ব ইজতেমা নিয়ে  মাওলানা সাদ আহমাদ কান্ধলভী ও মাওলানা জোবায়ের আহমেদ এর পক্ষের মধ্যে মনোমালিন্য ও সংঘর্ষের পর গত ১৭ জানুয়ারি দারুল উলুম দেওবন্দের মুহতামিম মাওলানা আবুল কাসেম নোমানির সই করা এক বিজ্ঞপ্তিতে তাবলীগ জামাতের দুই পক্ষের (সা’দপন্থী ও সা’দবিরোধী) সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত কারও সঙ্গেই সম্পর্ক না রাখার ঘোষণা দেয় ভারতের দারুল উলুম দেওবন্দ মাদ্রাসা কর্তৃপক্ষ। যার ফলে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে কি না, তা নিয়ে অনিশ্চিত দেখা দেয়।

বৈঠক শেষে সাংবাদিকদের মন্ত্রী বলেন, তাদের বিরোধ মীমাংসা হয়েছে, এখন আর কোনো বিরোধ নেই। আগামীকাল কীভাবে হবে, কীভাবে সুসম্পন্ন হবে সে বিষয়ে আগামীকাল সকাল সাড়ে ১০টায় ধর্ম প্রতিমন্ত্রীর অফিসে আরেকটি সভা হবে। সেখানে কবে, কখন ইজতেমা হবে সে ব্যাপারে সিদ্ধান্ত হবে।

ইজতেমায় দিল্লি মারকাজের প্রধান মাওলানা সাদ কান্ধলভী সাহেব আসবেন কি না- জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, উনি এই ইজতেমায় আসবেন না, সেই সিদ্ধান্ত হয়েছে।

এদিকে বৈঠক শেষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বারান্দায় দুই পক্ষের মুরুব্বিদের কোলাকুলি ও কান্নাকাটি করতে দেখা যায়। বৈঠকে মাওলানা সাদ আহমাদ কান্ধলভী ও মাওলানা জোবায়ের আহমেদের পক্ষের তাবলীগ জামাত নেতারা উপস্থিত ছিলেন। দুপক্ষে নেতৃত্ব দেন ওয়াসিকুল ইসলাম ও মাওলানা জোবায়ের। উভয়পক্ষেই ১৬-১৭ জন করে সদস্য উপস্থিত ছিলেন।

এছাড়া সরকারের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়াও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ, স্বরাষ্ট্র সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, ধর্ম সচিব মো. আনিসুর রহমান, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের প্রধান বেনজির আহমেদ, আইজিপি ড. জাবেদ পাটোয়ারী উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *