অচলাবস্থা নিরসনের জন্য সমঝোতা করলেন ট্রাম্প

আমেরিকা

(ওয়াশিংটন,যুক্তরাষ্ট্র) যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে চলা সরকারের অচলাবস্থা অবসানের বিষয়ে অবশেষে সম্মতি জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রাজনৈতিক চাপের মুখেই এ সংক্রান্ত একটি অস্থায়ী বিলে স্বাক্ষর করেছেন ট্রাম্প।

প্রায় ৩৫ দিন ধরে চলা মার্কিন সরকারের অচলাবস্থা নিরসনে আগামী তিন সপ্তাহের জন্য সরকারের ফেডারেল সংস্থাগুলোর জন্য তহবিল জোগানোর বিষয়ে একটি চুক্তিতে পৌঁছানোর ঘোষণা দিয়েছেন ট্রাম্প। তবে এর আগে মেক্সিকোর সীমান্তে দেওয়াল নির্মাণে তিনি যে অর্থ বরাদ্দ দাবি করেছিলেন তা মেনে নেয়া হয়নি। নতুন এই বিলে মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য কোনো অর্থ বরাদ্দ রাখা হয়নি।

এর আগে রিপাবলিকান এই প্রেসিডেন্ট প্রতিজ্ঞা করেছিলেন যে, মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য তার প্রস্তাবিত ৫৭০ কোটি মার্কিন ডলার অন্তর্ভুক্ত করা না হলে তিনি কোনো বাজেটে স্বাক্ষর করবেন না। সে কারণেই গত বছরের ডিসেম্বরে একটি বিলে তিনি অনুমোদন দিতে অস্বীকৃতি জানানোর পরেই সরকারের অচলাবস্থা শুরু হয়।

শুরু থেকেই মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদ নিয়ন্ত্রণকারী ডেমোক্রেট সদস্যরা ট্রাম্পের প্রস্তাবিত ৫৭০ কোটি ডলার অনুমোদন দেয়ার বিষয়টি প্রত্যাখ্যান করে আসছে। শুক্রবার রাতে সরকারের অচলাবস্থা নিরসনে অস্থায়ী একটি বিল কংগ্রেসের নিম্নকক্ষ এবং উচ্চকক্ষে পাস হয়। প্রেসিডেন্ট ট্রাম্পের স্বাক্ষরের পর এই বিলটি আইনে পরিণত হবে। বিলে স্বাক্ষরের পর হোয়াইট হাউসের গোলাপ বাগান থেকে সাংবাদিকদের উদ্দেশে ট্রাম্প বলেন, আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারি সংস্থায় তহবিল জোগানের বিষয়ে ঘোষণা দিতে পেরে আমি গর্বিত।

রাজনৈতিক জটিলতায় যেসব সরকারি কর্মচারী ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের অবিশ্বাস্য দেশপ্রেমিক উল্লেখ করে ট্রাম্প বলেন, তারা তাদের বকেয়া মজুরি ফিরে পাবেন। খবর বিবিসির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *