ভোটের আগে বাজারে এসেছে ‘মোদি শাড়ি’

ভারত

(গুজরাট,ভারত) ভারতে এখন বইছে নির্বাচনী হাওয়া। ভোটের প্রচারে নানা ধরনের কৌশল তাতে নিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল। এর আগে  বিয়ের কার্ড থেকে শুরু করে টি-শার্টে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী মোদির ছবি ছিল। তবে এবার আরো বড় চমক নিয়ে হাজির হয়েছে তার দল বিজেপি।

লোকসভা নির্বাচনের আগে বাজারে ‘মোদি শাড়ি’ এনে প্রচারণায় নতুন মাত্রা যোগ করেছে দলটি। এরই মধ্যে সেই শাড়ি হয়ে উঠেছে ব্যাপক জনপ্রিয়। হটকেকের মতো বিক্রি হচ্ছে ‘মোদি শাড়ি’ ।

মোদির রাজ্য গুজরাটে দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে এই শাড়ি। দ্রুত ছড়িয়ে পড়ছে নতুন এই শাড়ি বাজারে আসার খবর। শাড়ি কেনার জন্য ওই দোকানের দিকে যেতে দেখা যাচ্ছে নারীদের। মোদির মুখাবয়বের ছাপের বেশ কয়েক ধরনের শাড়ি পাওয়া যাচ্ছে সুরাটে।

দোকানদার রনক শাহ বলেন, ‘নতুন এই শাড়ি ডিজিটাল উপায়ে প্রিন্ট করা হয়েছে, যা বেশ আলোড়ন সৃষ্টি করেছে। আমরা মোদিজির একটি শাড়ি বাজারে এনেছি। এটি নারীদের বেশ সাড়া ফেলেছে।’  তিনি বলেন, ‘‘আমরা তিন-চার ধরনের ‘মোদি শাড়ি’  এনেছি। যা এখন বিক্রি হচ্ছে। তবে আমরা আরো কিছু রাজনীতিক এবং নেতার নামে শাড়ি আনার পরিকল্পনা করছি।’

ফুলের ছাপের পাশে মোদির মুখ আঁকা কিংবা শুধু মোদির মুখাবয়ব রয়েছে এমন শাড়ির ব্যাপক বিক্রি হচ্ছে সুরাটে। প্রত্যেক পিস শাড়ির দাম প্রায় এক হাজার রূপি।

একজন ক্রেতা বললেন, আমি ওই দোকানে গিয়ে প্রধানমন্ত্রী মোদির ছবিযুক্ত শাড়ি দেখেছি। আসলেই এটি আমার পছন্দ হয়েছে এবং আমি শাড়িটি কিনেছি। তার শাড়ি পরতে পারাটা গর্বের বিষয়। 

এর আগের নির্বাচনে প্রধানমন্ত্রী প্রার্থী হয়ে নির্বাচনের সময় ‘চায়ে পে উইথ নমো’  (মোদির সঙ্গে চা খান) এমন অভিনব নির্বাচনী প্রচার শুরু করেছিলেন মোদি।

সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগের উদ্দেশ্যে এ কর্মসূচির মাধ্যমে ২৭টি রাজ্যের ৩০০ শহরের এক হাজার চায়ের দোকান বাছাই করেন তিনি। সব স্থানে তিনি সরাসরি যাননি। তবে যেখানে যেতে পারেননি সেখানে নির্দিষ্ট দিনে নির্দিষ্ট সময়ে ভিডিও কলের মাধ্যমে মানুষের সঙ্গে যোগ দেন।

ধারণা করা হচ্ছে, এবার নারীদের মন জয় করতে নতুন এ কৌশল নিয়েছেন প্রধানমন্ত্রী। সবার কাছে থাকতে এবার ভোটের আসরে ‘মোদি শাড়ি’  জনপ্রিয়তা পাবে বলে আশা করছে বিজিপি। খবর মুম্বাই মিররের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *