ভূপাতিত ভারতীয় বিমানের ছবি প্রকাশ পাকিস্তানের

ভারত

(ইসলামাবাদ, পাকিস্তান) ভূপাতিত ভারতীয় দুটি জঙ্গিবিমানের ছবি প্রকাশ করেছে পাকিস্তান। দেশটির আন্তবাহিনী গণসংযোগ অধিদফতর আইএসপিআর বিমানের ধ্বংসাবশেষের ছবি প্রকাশ করে দাবি করেছে, সেগুলো বুধবার সকালে পাকিস্তানের আকাশসীমা থেকে ভূপাতিত করা ভারতীয় বিমানের অংশবিশেষ। পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মিরের পুলওয়ামায় ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের’ গাড়িবহরে আত্মঘাতী বোমা হামলায় বাহিনীটির অন্তত ৪০ সদস্য প্রাণ হারান। পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ হামলার দায় শিকার করে। মঙ্গলবার ভোরে ভারতীয় বিমানবাহিনী ৭১-পরবর্তী ইতিহাসে প্রথমবারের মতো পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের আকাশসীমায় ঢুকে বিমান হামলা চালানোর পর জানায়, ভেতরেসেই জইশ-ই মুহাম্মদের ঘাঁটি ধ্বংসের উদ্দেশ্যেই তারা ওই ‌’অসামরিক অভিযান’ পরিচালনা করেছে।

নয়াদিল্লির দাবি, ৩০০ জঙ্গি হত্যা করেছে সামরিক বাহিনী। আর পাকিস্তানের দাবি, তাদের বিমানবাহিনী ভারতীয় বিমানকে পিছু হটতে বাধ্য করেছে। একদিন পরই বুধবার ভারতীয় বিমান বাহিনীর দুটি বিমান ভূপাতিত করার দাবি করে পাকিস্তান। তাদের দাবি, আত্মনিয়ন্ত্রণের অধিকারবোধ থেকেই নিজেদের আকাশসীমায় ভারতীয় বিমান প্রতিহত করা হয়েছে। বিমানে থাকা ভারতের দুই পাইলটকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেছে পাকিস্তান।

এরপর বুধবার বিকালে চোখবাধা এক ব্যক্তির ভিডিও হাজির করে পাকিস্তান সেনাবাহিনী দাবি করে, ওই ব্যক্তি তাদের হাতে আটক ভারতীয় পাইলট। ভিডিওতে হাজির করা ব্যক্তিকে ভারতীয় বিমান বাহিনীর ইউনিফর্ম সদৃশ ফ্লাইটস্যুট পরিহিত অবস্থায় দেখা গেছে।

আন্তঃবাহিনী গণসংযোগ পরিদফতরের মহাপরিচালক আসিফ গফুর টুইটারে জানান, দুই ভারতীয় বিমানের একটি নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন করে পাকিস্তানি সীমান্তের অংশে আর অপরটি আজাদ কাশ্মিরে ঢোকার পর ভূপাতিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *