শিশু যৌন নির্যাতনের অভিযোগে দোষী সাব্যস্ত ক্ষমতাধর খ্রিস্টান যাজক

এশিয়া প্যাসিফিক

(মেলবোর্ন, অস্ট্রেলিয়া) অস্ট্রেলিয়ায় শিশু যৌন নির্যাতনের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন ক্ষমতাধর খ্রিস্টান যাজক জর্জ পেল। জর্জ একজন কার্ডিনাল অর্থাৎ জ্যেষ্ঠ ক্যাথলিক ধর্মীয় নেতা। বর্তমানে ভ্যাটিক্যানের ক্যাথলিক চার্চের তৃতীয় ক্ষমতাধর ব্যক্তি তিনি। ভ্যাটিক্যানের কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন। এখন পর্যন্ত যত ক্যাথলিক যাজক এ ধরনের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন, তাদের মধ্যে সর্বোচ্চ পদাধিকারী তিনি। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, প্রথম জুরি ব্যর্থ হলেও, দ্বিতীয় জুরি সর্বসম্মতিক্রমে ১৬ বছরের কম বয়সী এক শিশুর সঙ্গে পায়ুকাম ও আরেক শিশুর সঙ্গে যৌনকাজ করার অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করেছে। মঙ্গলবার আদালত প্রাঙ্গণ ত্যাগ করার সময় গণমাধ্যম রীতিমতো আঁকড়ে ধরে পেলকে। এ ছাড়া পথচারীরাও তাকে কটু কথা শুনিয়ে দেন।

খবরে বলা হয়, সমস্ত তথ্য-প্রমাণ পর্যালোচনা করে জুরিরা এই সিদ্ধান্তে উপনীত হন যে, জর্জ পেল ১৯৯৬ সালে মেলবোর্নের একটি ক্যাথেড্রালের কয়েকটি কক্ষে দুই বালককে যৌন নির্যাতন করেছেন। তবে পেল তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করেছেন। এর বিরুদ্ধে আপিল দায়ের করলেও অপ্রত্যাশিতভাবে প্রত্যাহার করে নিয়েছেন তার আইনিজীবীরা। ফলে নিশ্চিতভাবেই জেলে যেতে হচ্ছে কার্ডিনাল পেলকে।

বুধবার থেকে তার দণ্ডাদেশের শুনানি হওয়ার কথা। গত বছর তার বিচারকার্যের শুনানি দুইবার হয়। কারণ প্রথমবার জুরিদল কোনো রায়ে উপনীত হতে পারেন নি। তাকে দোষী সাব্যস্ত করে দেয়া রায় ডিসেম্বরেই দেয়া হয়েছিল। তবে আইনি বিধিনিষেধের কারণে এতদিন এই খবর প্রকাশ করা যায়নি।

 গত কয়েক বছর ধরে বিশ্বজুড়ে বিভিন্ন স্থানে ক্যাথলিক যাজকদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ উঠে। আরো অভিযোগ উঠে যে, ক্যাথলিক চার্চ কর্তৃপক্ষ এসব অভিযোগ ধামাচাপা দেয়ার চেষ্টা করেছে। এসবের প্রেক্ষিতেই সম্প্রতি পোপ ফ্রান্সিস ভ্যাটিক্যানে শিশু যৌন নির্যাতন নিয়ে এক নজিরবিহীন সম্মেলন আয়োজন করেন, যেখানে বিশ্বের বিভিন্ন দেশের ক্যাথলিক ধর্মীয় নেতাদের অংশ নিতে ডেকে পাঠানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *