নিরাপত্তা পরিষদে ভেনিজুয়েলা বিষয়ক প্রস্তাবে রাশিয়া ও চীনের ভেটো

আমেরিকা

(ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র) জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আমেরিকার পক্ষ থেকে উত্থাপিত ভেনিজুয়েলা বিষয়ক একটি প্রস্তাবে ভেটো দিয়েছে চীন ও রাশিয়া। ল্যাটিন আমেরিকার দেশটির চলমান অস্থিরতা কাটিয়ে ওঠার লক্ষ্যে আগাম নির্বাচন ও বিদেশী ত্রাণের প্রবেশাধিকার দেয়ার আহ্বান জানিয়ে প্রস্তাব পেশ করে যুক্তরাষ্ট্র। প্রস্তাবটির প্রতি স্বাভাবিকভাবেই ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুইডো সমর্থন জানালেও নিরাপত্তা পরিষদের দুই স্থায়ী সদস্যের বিরোধিতার কারণে পাস হয়নি।  খবর এএফপির।

বৃহস্পতিবার রাতে নিরাপত্তা পরিষদে উত্থাপিত প্রস্তাবটির খসড়ায় ভেনিজুয়েলার জন্য আমেরিকার পাঠানো ত্রাণ সহায়তা নির্বিঘ্নে প্রবেশ করতে দেয়ার আহ্বান জানানো হয়েছিল। ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরে আমেরিকার প্রতি ঘৃণা প্রদর্শনের উদ্দেশ্যে ওই ত্রাণ তার দেশে প্রবেশ করতে দেবেন না বলে ঘোষণা করেছেন। আমেরিকার পক্ষ থেকে ত্রাণের বহর প্রতিবেশী ব্রাজিল ও কলম্বিয়া সীমান্তে আটকে দেয়া হয়েছে।

প্রেসিডেন্ট মাদুরোর প্রতি সমর্থন ঘোষণাকারী রাশিয়া সতর্ক করে দিয়ে বলেছে, গুয়াইডো ও তার সমর্থকদের কাছে অস্ত্র পাঠানো এবং দেশটিতে সামরিক হস্তক্ষেপের ক্ষেত্র সৃষ্টি করার জন্য কথিত ত্রাণ বহর পাঠিয়েছে আমেরিকা। বৃহস্পতিবার রাশিয়ার পক্ষ থেকেও ভেনিজুয়েলা বিষয়ক একটি প্রস্তাবের খসড়া উত্থাপিত হয়েছিল এবং সেটিও আমেরিকার বিরোধিতার কারণে পাস হয়নি। ওই প্রস্তাবে ভেনিজুয়েলার বিরুদ্ধে আমেরিকার বলপ্রয়োগের হুমকির নিন্দা জানানোর পাশাপাশি দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের বিরোধিতা করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *