রেলের উন্নয়নে নতুন সাড়ে ৫০০ কোচ ও ১০০ ইঞ্জিন আনার প্রকল্প নেয়া হয়েছে: রেলপথ মন্ত্রী

বাংলাদেশ

(ব্রাহ্মণবাড়িয়া, বাংলাদেশ) রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন এম.পি বলেছেন, রেল যোগাযোগ ব্যবস্থার প্রতি দেশের জনগণের আস্থা তৈরি হয়েছে। সে প্রেক্ষিতে সরকার সিদ্ধান্ত নিয়েছে দেশের সব রেলপথ ব্রডগেজ করা হবে। শুক্রবার বিকেলে আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণ কাজ পরিদর্শন শেষে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার গঙ্গাসগার রেলওয়ে স্টেশনে সাংবাদিকদের এই কথা বলেন তিনি।

মন্ত্রী জানান, পরিকল্পনা অনুযায়ী কাজ চলছে। এজন্য পূর্বাঞ্চল রেলপথে ডুয়েল গেজের কাজ শুরু হয়েছে। ফলে এখানে মিটার গেজ এবং ডুয়েল গেজ উভয় ভাবেই ট্রেন চলাচল করতে পারবে। এছাড়াও আগামী জুন মাসে বিদেশ থেকে প্রথমে ট্রেনের ২০০ কোচ আনা হবে। পর্যায়ক্রমে আগামী দুই বছরের মধ্যে বাকি সাড়ে তিনশত কোচ ও ইঞ্জিন আনা হবে। তিনি আরও বলেন, যাত্রীদের চাহিদা অনুযায়ী চলতি বছরের শেষ নাগাদ এসব কোচ ট্রেনের সাথে সংযোগ করা হবে। ১৯৬৫ সালের পূর্বে ভারতের সাথে যে ৮টি রেলপথ ছিলো সেগুলো চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

মন্ত্রী বলেন, জনগণের চাহিদার প্রেক্ষিতেই আখাউড়া-আগরতলা রেলপথ নির্মিত হচ্ছে। ভারতও এ ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। নির্ধারিত সময়ে আখাউড়া-আগতরলা রেলপথ প্রকল্পের কাজ এবং আখাউড়া-লাকসাম রেলপথ প্রকল্পের কাজ শেষ হবে বলে আশা করেন রেলপথ মন্ত্রী। এই সময় মন্ত্রীর সঙ্গে পূর্বাঞ্চল রেলওয়ে কর্মকর্তারা ও আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *