বিশ্বের শীর্ষ দশ ক্ষমতাধর দেশের অন্যতম সৌদি আরব: বিজনেস ইনসাইডার

মধ্যপ্রাচ্য লিড নিউজ

(ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র) বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর শীর্ষ দশ দেশের অন্যতম সৌদি আরব। নতুন এ তালিকায় ক্ষমতাধর দশ এলিট দেশের তালিকায় প্রথমবারের মত প্রবেশ করেছে সৌদি আরব। এর মাধ্যমে সামরিক শক্তিতে ইসরাইলের পরই এখন সৌদি আরবের অবস্থান। এ তালিকায় মধ্যপ্রাচ্যে সৌদি আরবের প্রতিদ্বন্দ্বী ইরানের অবস্থান তেরো নাম্বারে। ক্ষমতাধর শীর্ষ ১০টি দেশের এ তালিকা প্রকাশ করেছে মার্কিন বিজনেস ম্যাগাজিন বিজনেস ইনসাইডার।

৮০টি দেশের প্রায় ২০ হাজার মানুষের মতামতের ভিত্তিতে পরিচালিত এই গবেষণায়  দেশ গুলোর রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাব এবং সক্ষমতার দিকটি গুরুত্ব দেয়া হয়েছে। গবেষণায় সৌদি আরবকে মধ্যপ্রাচ্যের দৈত্য আখ্যায়িত করে তার রাজনৈতিক প্রভাব, অর্থনৈতিক সক্ষমতা, আন্তর্জাতিক সম্পর্ক, সামরিক শক্তি এবং সংকট সমাধানে ভূমিকা পালনকে বিবেচনায় আনা হয়েছে। এছাড়া গবেষণায় আরও উল্লেখ করা হয় যে, প্রতি বছর লাখ লাখ মুসলিমরা হজব্রত পালনের উদ্দেশ্যে সৌদি আরব গমন করেন এবং এর মাধ্যমে বিশ্বদরবারে সৌদি আরবের আলাদা একটি মর্যাদাগত অবস্থান তৈরি হয়েছে।

তালিকায় ক্ষমতাধর ১০টি দেশের মধ্যে প্রথমে রয়েছে যুক্তরাষ্ট। এরপর ধারবাহিকভাবে দ্বিতীয় রাশিয়া, তৃতীয় চীন, চতুর্থ জার্মানি, পঞ্চম যুক্তরাজ্য, ষষ্ঠ ফ্রান্স, সপ্তম জাপান, অষ্টম ইসরাইল এবং দশম স্থান অধিকারী দেশ হল দক্ষিণ কোরিয়া। তালিকায় দক্ষিণ এশিয়ার দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারত ও পাকিস্তানের অবস্থান সতেরো এবং ২২তম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *