রাশিয়ার নিকট থেকে এস-৪০০ না কিনতে তুরস্ককে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

ইউরোপ লিড নিউজ

(ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র) রাশিয়ার নিকট থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ না কিনতে তুরস্ককে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। তুরস্কের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান। মার্কিন ব্লুমবার্গ টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে শানাহান বলেন, রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে তুরস্কের কাছে পঞ্চম প্রজন্মের এফ-৩৫ বিমান বিক্রি করা সংশয়ের মধ্যে পড়বে। তিনি বলেন, ‘আমার অবস্থান হচ্ছে, এস-৪০০ এবং এফ-৩৫ একসঙ্গে যেতে পারে না।’বুধবার এ খবর জানিয়েছে আলজাজিরা।

গত সপ্তাহে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান ঘোষণা দিয়ে বলেন, রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। তুরস্কের একটি টিভিকে দেয়া সাক্ষাৎকারে একথা বলেন তিনি। এরদোগান  বলেনে, ‘এস-৪০০ নিয়ে আর বিতর্কের সুযোগ নেই। রাশিয়া থেকে এই ব্যবস্থা কেনার বিষয়টি চূড়ান্ত হয়ে গেছে। তবে আমেরিকা কখনো তার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট বিক্রির জন্য উপযুক্ত পরিস্থিতি তৈরি করলে আঙ্কারা তাদের কাছ থেকেও তা কিনবে।’

আমেরিকা তুরস্ককে এস-৪০০ কেনার সিদ্ধান্ত পরিবর্তনের জন্য চাপ দিয়ে আসছে। তবে তুরস্ক এর আগেও বলেছে, তারা মার্কিন চাপের কাছে নতি স্বীকার করবে না। গত বছরের ২৬ মে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এস-৪০০ কেনার ক্ষেত্রে তুরস্ককে বাধা দেওয়ার কোনো অধিকার আমেরিকার নেই। ২০১৭ সালে তুরস্ক ও রাশিয়ার মধ্যে এস-৪০০ ক্রয় সংক্রান্ত চু্ক্তি সই হয়েছে।

ইরানি গণমাধ্যম পার্সটুডে বলছে, রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি বাতিল করে মার্কিন পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র কেনার প্রস্তাব দিয়েছে ওয়াশিংটন। কিন্তু আঙ্কারা এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। এ প্রসঙ্গে গতকাল শনিবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত ক্যাভুসোগ্লু বলেছেন, তার দেশ পশ্চিমা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে না পেরে রাশিয়ার তৈরি ব্যবস্থা কিনেছে।

তুরস্কের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি করবে না যুক্তরাষ্ট্র

রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কিনলে তুরস্কের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান বেচবে না যুক্তরাষ্ট্র। ব্লুমবার্গ টেলিভিশনে সাক্ষাৎকারে জানান মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান। শানাহান বলেন, ‘এস-৪০০ এবং এফ-৩৫ একসঙ্গে যেতে পারে না। রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে তুরস্কের কাছে পঞ্চম প্রজন্মের এফ-৩৫ বিমান বিক্রি করা সংশয়ের মধ্যে পড়বে বলে হুঁশিয়ারি দেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *