আলজেরিয়ায় প্রেসিডেন্টের বিরুদ্ধে হাজার হাজার মানুষের বিক্ষোভ

আফ্রিকা

(আলজিয়ার্স, আলজেরিয়া) আলজেরিয়ার প্রেসিডেন্ট আব্দেলআজিজ বৌতেফিকার রাষ্ট্রীয় কাজে অনুপস্থিতির প্রতিবাদে বিক্ষোভ করেছেন কয়েক হাজার মানুষ। শুক্রবার জুমার নামাজের জাতীয় পতাকা নিয়ে গান গেয়ে ও ফুল ছিটিয়ে এই বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়। অ্যাসোসিয়েটেড প্রেস এখবর জানিয়েছে।

আলজেরিয়ার প্রেসিডেন্ট ১৯৯৯ সাল থেকে ক্ষমতায় রয়েছেন। কিন্তু ২০১৩ সালে স্ট্রোকের পর জনগণের সামনে প্রকাশ্যে আসছেন না। গত মাসে সুইজারল্যান্ডে একটি হাসপাতালে ভর্তি হয়েছেন। সরকার এটাকে মেডিক্যাল পরীক্ষার জন্য ভর্তি করার কথা বলে আসছে। শুক্রবারের বিক্ষোভের মধ্য দিয়ে আগামী মাসে বৌতেফিকার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার বিরোধিতা করা হয়েছে।

শুক্রবার জুমার নামাজ শেষে শুরু হওয়া কর্মসূচিতে প্রতিবাদকারীরা জাতীয় পতাকা নিয়ে। প্রায় এক কিলোমিটার লম্বা ছিল মিছিল। রাস্তার পাশে ও বেলকনিতে দাঁড়ানো মানুষেরা তাদের ফুল ছিটিয়ে সংহতি জানায়। নিরাপত্তাবাহিনীর সদস্যরা পাশে দাঁড়িয়ে তা প্রত্যক্ষ করে তবে কোনও হস্তক্ষেপ করেনি।

দিনটি ছিল প্রেসিডেন্টের বিরুদ্ধে বিক্ষোভের টানা তৃতীয় শুক্রবার। সরকার তাদের দাবি না মানলে বিক্ষোভের আয়োজক দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছেন। রাজপথের এই বিক্ষোভে সমর্থন দিয়েছে বেশ কয়েকটি রাজনৈতিক ও ট্রেড ইউনিয়ন।

বৃহস্পতিবার অনুষ্ঠিত এক বৈঠকে ১৫টি বিরোধী দল ও ৪টি ইউনিয়নের পক্ষ থেকে বিক্ষোভ কর্মসূচির প্রশংসা করা হয়েছে এবং সরকারের অনমনীয়তার নিন্দা জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *