স্বাস্থ্য খাতে ব্যর্থতার দায় নিয়ে ফিনল্যান্ডে গোটা সরকারের পদত্যাগ

ইউরোপ লিড নিউজ

(হেলসিংকি, ফিনল্যান্ড) সমাজসেবা ও স্বাস্থ্য খাতে প্রয়োজনীয় সংস্কার কাজ করতে ব্যর্থ হওয়ায় স্ক্যান্ডিনেভিয়ান দেশ ফিনল্যান্ডে পদত্যাগ করেছে গোটা সরকার। ইউরোপজুড়ে চাঞ্চলের সৃষ্টি করেছে এ ঘটনা। সরকারের এমন পদত্যাগের বিষয়টি নিয়ে মারাত্মক হতাশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী জুহা সিপিলা। আগামী এপ্রিলে দেশটির সাধারণ নির্বাচন হওয়ার কথা। শনিবার এ খবর দিয়েছে বিবিসি।

প্রতিবেদন অনুযায়ী, ফিনল্যান্ডে দিন দিন বয়স্ক মানুষের সংখ্যা বাড়ছে। ফলে চিকিৎসা ও পেনশন খরচ বেড়ে সমাজকল্যাণ ব্যবস্থা অর্থনৈতিক চাপে পড়েছে। তাছাড়া এ ব্যবস্থা সংস্কারের পরিকল্পনা নিয়েও রাজনৈতিক দলের মধ্যে বিতর্ক সৃষ্টি হয়েছে।

দেশটির কিছু বিরোধী দল ক্ষমতাসীন সরকারদলীয় জোটকে পদত্যাগ করার আহ্বান জানিয়ে আসছিলেন। তারা বলছিলেন, সরকারদলীয় সেন্টার পার্টির সরকারের একটা বড় ধরনের পদত্যাগ চাই। কিন্তু সেন্টার পার্টির জ্যেষ্ঠ নেতা আন্তি কাইকোনেন এমন সিদ্ধান্তের মোকাবিলা করার চেষ্টা করেন। কিন্তু সরকারের পদত্যাগের মাধ্যমে তাদের ব্যর্থতার বিষয়টি স্পষ্ট হল।

দেশটিতে স্বাস্থ্য খাতে ব্যয় বাড়তে থাকায় নতুন করে ব্যয় কমানোর পরিকল্পনা করছিল সরকার। আর এর জন্য দীর্ঘমেয়াদী সেই পরিকল্পনার মাধ্যমে যথেষ্ট সঞ্চয় হবে বলে আশা করা হচ্ছিল। কিন্তু যে মাত্রার সঞ্চয় প্রত্যাশা করা হচ্ছে তা অসম্ভব বলেই মত সমালোচকদের।

তাছাড়া দেশটির সংসদের সাংবিধানিক কমিটি বলছে, সরকারের সংস্কার পরিকল্পনা অসাংবিধানিক। আর এ পরিকল্পনায় গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তনও প্রয়োজন। কিন্তু নির্বাচনের আগে সরকারের পক্ষে তা করা সম্ভব নয়। আর এমন বিষয় নিয়ে মতানৈক্য তৈরি হওয়ায় সরকারের এই পদত্যাগ।

দেশটির প্রেসিডেন্ট সাউলি ইনিস্টো প্রধানমন্ত্রী সিপিলা সরকারের পদত্যাগপত্র গ্রহণ করেছেন। তবে নতুন মন্ত্রিসভা গঠিত না হওয়া পর্যন্ত সিপিলার সেন্টার পার্টি এবং ন্যাশনাল কোয়ালিশন পার্টির জোটকে তত্ত্বাবধায়ক সরকার হিসাবে কাজ করার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *