ডাকসু নির্বাচনের অনিয়মে উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ লিড নিউজ

(ঢাকা, বাংলাদেশ) ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ- ডাকসু’র নির্বাচনে সোমবার (১১ মার্চ) সকাল থেকে ভোট গ্রহণকে কেন্দ্র করে বিভিন্ন অনিয়মের অভিযোগ, এরপর দুপুরে ভোট বর্জন করেন ছাত্রলীগ ছাড়া সবক’টি প্যানেলের প্রার্থীরা।

একইসঙ্গে  তারা ধর্মঘটের ঘোষণা দিয়ে ক্যাম্পাসে মিছিল বের করলে উত্তেজনার সৃষ্টি হয়।এসময় ছাত্রদলের নেতাকর্মীরা মিছিল নিয়ে ভিসির বাসভবনের সামনে গিয়ে সেখানে অবস্থান নেন। এসময় তারা উপাচার্যের বিরুদ্ধে স্লোগান দেন। তারা বলেন— প্রহসনের নির্বাচন ছাত্রসমাজ মানে না। এসো ভাই এসো বোন, গড়ে তুলি আন্দোলন, যে ভিসি ছাত্রলীগের সেই ভিসি চাই না।

ডাকসু নির্বাচনে প্রগতিশীল জোট ও স্বতন্ত্র জোটের নেতাকর্মীরাও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় মিছিল নিয়ে প্রদক্ষিণ করে। এর আগে বামজোটের ভিপি প্রার্থী লিটন নন্দী, কোটাবিরোধী আন্দোলনের নেতা ও ভিপি প্রার্থী নূরুল হক নূর ও স্বতন্ত্র জোটের ভিপি পার্থী অরণি সেমন্তি খান তাদের ওপর ছাত্রলীগ হামলা করেছে বলে অভিযোগ করেন।

এছাড়া, রোকেয়া হল ও মুহসিন হলেও হামলার ঘটনা ঘটে।

এর আগে কুয়েক মৈত্রী হল, সূর্যসেন হল ও রোকেয়া হলে কয়েক ঘণ্টার জন্য ভোটগ্রহণ স্থগিত রাখা হয়।

এদিকে, নূরুল হক নূর, অনিক ও লিটন নন্দীর প্রার্থিতা বাতিলের দাবি জানিয়েছেন ছাত্রলীগ সমর্থিত জিএস প্রার্থী ও ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

তিনি অভিযোগ করেন, ‘ওরা প্রশাসনকে জিম্মি করে এবং ব্যালট পেপার ছিনতাই করে তা ছড়িয়ে দেয়। এ কারণে তাদের প্রার্থিতা বাতিল করে মামলা করা হোক।

 উল্লেখ্য,দীর্ঘ ২৮ বছর পর আজ  (১১ মার্চ) অনুষ্ঠিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ ( ডাকসু) ও হল সংসদ নির্বাচন। নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা অনুসারে ডাকসুর ২৫টি পদের বিপরীতে লড়ছেন ২২৯ জন প্রার্থী।

ডাকসুর চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী মোট ভোটার সংখ্যা ৪২ হাজার ৯২৩ জন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *