আদালতে দাঁড়িয়ে হাসছিল নিউ জিল্যান্ড মসজিদে হামলাকারী

এশিয়া প্যাসিফিক

(ওয়েলিংটন, নিউ জিল্যান্ড) নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে সন্দেহভাজন হামলাকারী ব্রেনটন হ্যারিসন টারান্টকে আদালতে হাজির করা হয়েছে। শনিবার স্থানীয় সময় সকাল ১১টায় ডুনেডিনের এন্ডারসন বে এলাকার বাসিন্দা ২৮ বছর বয়সী এই যুবককে ক্রাইস্টচার্চ ডিস্ট্রিক্ট কোর্টে হাজির করা হয়। দুই পুলিশ সদস্যের পাহারায় ব্রেনটন হ্যারিসন টারান্টকে হাতকড়া পরিয়ে খালি পায়ে আদালতে হাজির করা হয়। ডকে তার ছবি তোলার সময় সে আলোকচিত্রীদের দিকে তাকিয়ে হাসছিল।

নিউজিল্যান্ড হেরাল্ডের অনলাইন সংস্করণে আরও বলা হয়, ক্রাইস্টচার্চে গতকাল এক ব্যক্তিকে হত্যার দায়ে টারান্টকে প্রাথমিকভাবে অভিযুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন বিচারপতি পল কেলার। আগামী ৫ এপ্রিল পর্যন্ত তার রিমান্ড মঞ্জুর করেছেন ক্রাইস্টচার্চের উচ্চ আদালত। তার পক্ষে জামিনের কোনো আবেদন হচ্ছে না এবং তার নাম গোপন রাখারও কোনো আবেদন নেই বলে জানিয়েছেন আদালতে দায়িত্বরত আইনজীবী রিচার্ড পিটারসন।

বিচারক পল কেলার হামলাকারী ব্রেনটনের ছবি তোলা ও ফুটেজ নেওয়ার অনুমতি দিলেও, বিচার–সম্পর্কিত অধিকার বজায় রাখতে ব্রেনটনের ছবি প্রকাশের সময় মুখ ঝাপসা করে দেওয়ার নির্দেশ দেন তিনি। অভিযোগপত্রে ব্রেনটনের কোনো পেশার কথা উল্লেখ করা হয়নি। আদালত কক্ষে সাধারণ লোকজনকে প্রবেশ করতে দেওয়া হয়নি।

গতকাল শুক্রবার ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে জুমার নামাজ আদায়রত মুসল্লিদের ওপর স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে হামলা চালান ব্রেনটন। অল্পের জন্য ওই হামলা থেকে বেঁচে যান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। কাছাকাছি লিনউড মসজিদে দ্বিতীয় দফায় হামলা চালানো হয়। দুই মসজিদে হামলায় নিহত ৪৯ জন। আহত অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন ৪০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *