২৯ বছর পর ক্ষমতা ছাড়লেন কাজাখ প্রেসিডেন্ট নুরসুলতান

এশিয়া প্যাসিফিক

(আস্তানা, কাজাখস্তান) টানা প্রায় তিন দশক ক্ষমতায় থাকার পর স্বেচ্ছায় ক্ষমতা ছাড়ার ঘোষণা দিয়েছেন কাজাখস্তানের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ। ১৯৯০ সালে সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে আলাদা হয়ে পৃথক রাষ্ট্র গঠিত হওয়ার পর থেকেই দেশটির ক্ষমতায় ছিলেন নুরসুলতান। তিনিই দেশটির প্রথম প্রেসিডেন্ট। খবর বিবিসির।

নুরসুলতান মঙ্গলবার টেলিভিশন ভাষণে বলেছেন, দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে সংস্কার করে গণতান্ত্রিক পদ্ধতি বহাল রাখতেই তিনি পদত্যাগ করছেন। তিনি আরও বলেন, আমি প্রেসিডেন্ট হিসেবে আমার ক্ষমতা ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি। তবে নিজের এই সিদ্ধান্ত কঠিন ছিল বলে মন্তব্য করেছেন ৭৮ বছর বয়সী প্রেসিডেন্ট নুরসুলতান।

কাজাখ প্রেসিডেন্ট আরও বলেন, নতুন প্রজন্মকে তিনি সাহায্য করতে ও সুযোগ দিতে চান। ইতোমধ্যে পার্লামেন্টর উচ্চকক্ষের স্পিকার কাশিম জমরাট তোকায়েভকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন নুরসুলতান।

সম্প্রতি দেশের জনগণের কল্যাণে বেশ কিছু গুরুত্বপূণ পদক্ষেপের ঘোষণা দিয়েছেন নুরসুলতান। অর্থনৈতিক অগ্রগতি তরান্বিত করতে না পারার অভিযোগ এনে দেশটির মন্ত্রিসভাও ভেঙে দিয়েছেন। অবশ্য তিনি টেলিভিশন ভাষণে স্বীকার করেছেন গত কয়েক বছরে দেশটিতে অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে বড় ধরনের কোনও উন্নতি হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *