মিয়ানমার সেনাপ্রধানের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা চান মার্কিন সিনেটররা

পূর্ব এশিয়া

(ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র) রোহিঙ্গা গণহত্যায় নেতৃত্ব দেয়ায় মিয়ানমার সেনাপ্রধানের ওপর আরও নিষেধাজ্ঞা চান মার্কিন সিনেটররা। তারা বলছেন, সেনাপ্রধানকে জবাবদিহিতার আওতায় আনতে আরও পদক্ষেপ নেয়া প্রয়োজন। পদক্ষেপ হিসেবে আরও নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও অর্থমন্ত্রী স্টিভেন মনুচিনের নিকট এক বিশেষ চিঠি পাঠিয়েছেন কংগ্রেসের চার খ্যাতনামা সিনেটর। খবর এএফপির।

চিঠিতে বলা হয়েছে, রোহিঙ্গাদের বিরুদ্ধে ব্যাপক হত্যাযজ্ঞ ও নারীদের যৌন নিপীড়নে ব্যাপক আন্তর্জাতিক নিন্দা সত্তে¡ও দৃশ্যমান কোনো পদক্ষেপ নেয়নি মিয়ানমার সরকার। এর আগে রোহিঙ্গা মুসলিমদের জাতিগত নিধন ও মানবাধিকার লঙ্ঘনের দায়ে মিয়ানমারের চার সামরিক কর্মকর্তা, পুলিশ কমান্ডার ও দু’টি সামরিক শাখার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

২০১৭ সালের আগস্টে রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর সামরিক নিধন অভিযানের কারণে সাত লাখের বেশি রোহিঙ্গা তাদের নিজ ভূমি ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসে। মিয়ানমার সেনাবাহিনী হাজারের ওপরে রোহিঙ্গাকে হত্যা করে।

গত বছরের শেষ দিকে ওই পদক্ষেপে মিয়ানমারের সামরিক কমান্ডার অং কিয়াও জাও, খিন মাউং সোয়ে, খিন হ্লইং, পুলিশ কমান্ডার থুরা সান লুউনসহ ৩৩তম ও ৯৯তম পদাতিক সেনাবাহিনীর ডিভিশনের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন সরকার। ‌এ নিষেধাজ্ঞার আওতায় যুক্তরাষ্ট্রে তাদের সম্পদ বাজেয়াপ্ত, ব্যবসায় বাধা ও গমন নিষিদ্ধ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *