রোহিঙ্গাদের সহায়তায় ৫ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক-কানাডা

বাংলাদেশ

(ঢাকা, বাংলাদেশ) বাংলাদেশে আশ্রয় নেয়া প্রায় ১০ লাখ রোহিঙ্গার সহায়তায় বিশ্ব ব্যাংক ও কানাডা সরকার ৫ কোটি ডলার দেবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক। তিনি বলেছেন, এ টাকা রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ব্যয় করা হবে।বৃহস্পতিবার (২১ মার্চ) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে সমঝোতা স্মারক সই শেষে সাংবাদিকদের  তিনি এ কথা জানান।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, ইউএনএফপিও, আইএমও এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে এ সংক্রান্ত সমঝোতা স্মারক সই হয়। এ সময় সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের সহায়তায় আজ বিশ্বব্যাংকের সঙ্গে ৫ কোটি ডলারের একটি সমঝোতা চুক্তি হয়েছে। এর মধ্যে বিশ্বব্যাংক দিচ্ছে ৪.১৬৭ কোটি ডলার। আর কানাডা সরকার দিচ্ছে ৮৩ লাখ ৩ হাজার ডলার। সবমিলিয়ে ৫ কোটি ডলার। এই অর্থ রোহিঙ্গাদের সাহায্য সহযোগিতার জন্য ব্যবহার করা হবে।

তিনি আরও বলেন, বিশ্ব ব্যাংক ইতোমধ্যে রোহিঙ্গাদের জন্য ২০ কোটি ডলার দিয়েছে। তারা আরও ৩০ কোটি ডলার দেয়ার কথা রয়েছে। ‘এর মধ্যে ৩ কোটি ৫০ লাখ ডলার চারটি এজেন্সিকে দেয়া হবে। তারা রোহিঙ্গাদের ঘর-বাড়ি নিমাণ, চিকিৎসা ও অন্যান্য খাতে ব্যয় করা হবে। বাকি ১ কোটি ৫০ লাখ ডলার অর্থ ব্যয় হবে সংশ্লিষ্ঠ মন্ত্রণালয়ের মাধ্যমে।’

রোহিঙ্গাদের স্থানান্তরের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিগগির এক লাখ রোহিঙ্গাকে ভাষানচরে স্থানান্তর করা হবে। সেখানে তাদের স্বাস্থ্য সেবা নিশ্চত করতে একটি ক্লিনিক নির্মাণ করা হচ্ছে। আমরা তাদের স্বাস্থ্যসেবার জন্য সব কাজ করে যাচ্ছি। এছাড়া রোহিঙ্গাদের জন্য ঘর-বাড়ি নির্মাণ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *