নওরোজে শুভেচ্ছাবার্তা দিয়েছেন গুতেরেস, ইমরান খান ও ইলহান ওমর

মধ্যপ্রাচ্য

(তেহরান,ইরান) নওরোজ বা ফার্সি নতুন বছর উপলক্ষে শুভেচ্ছাবার্তা দিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তনিও গুতেরেস, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান  খান ও মার্কিন কংগ্রেস এমপি ইলহান ওমর। শুভেচ্ছা বাণী দিয়ে বৃহস্পতিবার এক বিবৃতিতে গুতেরেস বলেছেন, বিশ্বের প্রায় ৩০ কোটি মানুষ নওরোজ উদযাপন করছেন। নওরোজ বয়ে আনুক বন্ধুত্ব, সংহতি ও সম্প্রতির বার্তা। গুতেরেস বলেন, ‘নওরোজ সবার জন্য শান্তি, মানবাধিকার, মানুষের মর্যাদা, বিশ্বকে রক্ষার জন্য সংলাপ এবং পারস্পরিক সম্মান দেখানোর সুযোগ নিয়ে আমাদের মাঝে এসেছে।’

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক টুইটার বার্তায় নওরোজ উদযাপনকারীদের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। পাকিস্তানের পার্সি, ইসমাইলি ও শিয়া সম্প্রদায় ২১ মার্চ ইরানি নতুন বছর বা নওরোজ উদযাপন করে থাকেন। ইরান ছাড়া আজারবাইজান, আফগানিস্তান, ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান এবং তুরস্কের অংশ বিশেষে নওরোজ উদযাপন করা হয়।

 নওরোজ উদযাপনকারী দেশের জনগণ ও আমেরিকায় বসবাসরত ইরানি বংশোদ্ভূত নাগরিকদেরকে শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রতিনিধি পরিষদের মুসলিম নারী সদস্য ইলহান ওমর। তিনি তার টুইটার পেইজে লিখেছেন- ‘ঈদে শোমা মোবারাক’। ফার্সি এ বাক্যের অর্থ হলো- নতুন বছরের শুভেচ্ছা। টুইটার ব্যবহারকারী বহু ব্যক্তি ইলহান ওমরের এ বার্তাকে স্বাগত জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *