ব্রিটেনে ‘হামলা প্রুফ জ্যাকেট’ দেয়া হচ্ছে রাস্তায় থাকা গৃহহীনদের

ইউরোপ

(লন্ডন, যুক্তরাজ্য) ব্রিটেনে ছুরি ও বন্দুক হামলা থেকে গৃহহীনদের নিরাপদ রাখতে দেয়া হচ্ছে ‘হামলা প্র“ফ জ্যাকেট’। সম্প্রতি শহর-নগরের রাস্তায় ঘুমিয়ে থাকা মানুষগুলোর ওপর হামলার ঘটনা বেড়ে যাওয়ায় এই উদ্যোগ নিয়েছে দুটি দাতব্য সংস্থা।

অনেকটা ‘স্লিপিং ব্যাগ’র মতো জ্যাকেটগুলো গায়ে দিয়ে এখন নিরাপদেরই ঘুমাচ্ছে তারা। এগুলো এমনভাবে তৈরি যা আগুনে পোড়ে না ও ছুরিতে কাটে না। সাউথ ওয়েলসের রাস্তায় গৃহহীনদেরকে পরীক্ষামূলকভাবে এটা ব্যবহার করতে হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

ঘরহীন লোকের সংখ্যা শুধু এশিয়া-আফ্রিকাতেই নয়, বিশ্বের অন্যতম ধনী দেশ যুক্তরাজ্যেও সাম্প্রতিক সময়ে কয়েক গুণ বেড়েছে। ‘চ্যারিটি শেল্টার’ নামে একটি সংস্থা জানিয়েছে, বর্তমানে যুক্তরাজ্যে আশ্রয়হীন মানুষের সংখ্যা প্রায় তিন লক্ষ।

২০১০ সালে দেশটিতে কনজারভেটিভ পার্টি ক্ষমতায় আসার পর থেকে গৃহহীনদের সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে। ২০১১ সালের তুলনায় ইংল্যান্ড জুড়ে জরুরি কেন্দ্রে আশ্রয় নেয়া লোকের সংখ্যা বেড়েছে শতকরা ৬০ ভাগ। আর এ সময়ের মধ্যে গৃহহীন মানুষের সংখ্যা বেড়েছে অর্ধেকেরও বেশি। শুধু লন্ডনেই নয়, সারা দেশজুড়েই রাস্তায় ঘুমিয়ে থাকতে দেখা যায় গৃহহীন মানুষদের।

সম্প্রতি এসব গৃহহীনদের ওপর সহিংস হামলার ঘটনা বৃদ্ধি পেয়েছে। গৃহহীনদের নিয়ে কাজ করা দাতব্য সংস্থা ‘ক্রাইসিস’র মতে, রাস্তায় ঘুমানো লোকগুলো আগের যেকোনো সময়ের চেয়ে সাধারণ মানুষের তুলনায় ১৭ গুণ সহিংস হামলার শিকার হচ্ছে। গালিগালাজের শিকার ১৫ গুণ।

অসহায় এ মানুষগুলোর সুরক্ষায় এগিয়ে এসেছে রেড ড্রাগন ও লামাউ নামের দুটি সংগঠন। সরবরাহ করছে হামলা প্র“ফ জ্যাকেট। গৃহহীন শ্রমিকদের হাতে সংস্থার নিজস্ব কারখানাতেই উৎপাদন হচ্ছে এগুলো। এক একটা জ্যাকেটের উৎপাদন খরচ পড়ছে ৭০০ ইউরো বা ৭০ হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *