রাষ্ট্রীয়ভাবে জুমার নামাজ সম্প্রচার করল নিউজিল্যান্ডের

এশিয়া প্যাসিফিক

(ওয়েলিংটন, নিউজিল্যান্ড) ক্রাইস্টচার্চে মসজিদে হামলার এক সপ্তাহ পর আবারও ওই দুই মসজিদে জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। সেই নামাজ সরাসরি সম্প্রচার করে মুসলিমদের প্রতি সংহতির নজির স্থাপন  করেছে নিউজিল্যান্ড। একইসঙ্গে রাষ্ট্রীয়ভাবে দুই মিনিট নীরবতাও পালন করা হয়েছে। এর মধ্যদিয়ে অন্য ধর্ম, মত, পথ ও বিশ্বাসী মানুষের প্রতি দেশটির গভীর শ্রদ্ধাবোধ ফুটে ওঠেছে।

১৫ মার্চ শুক্রবার রীতিমতো ঘোষণা দিয়ে ক্রাইস্টচার্চের দুই মসজিদে সন্ত্রাসী হামলা চালায় উগ্র মুসলিমবিদ্বেষী শ্বেতাঙ্গ সন্ত্রাসী অস্ট্রেলীয় নাগরিক বেনটন টেরেন্ট। এতে নিহত হয় ৫০ মুসলি­। গুরুতর আহত হয় আরও ৫০ জন। নিউজিল্যান্ড প্রধানমন্ত্রীর কার্যালয়ের তথ্য মতে, সবার লাশ শাণাক্ত করা হয়েছে এবং ময়নাতদন্ত শেষে দাফনের জন্য সংশ্লিষ্ট পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

হামলায় নিহত অর্ধশত মানুষের মধ্যে আল নুর মসজিদের হামলায় প্রাণহানি হয় ৪৩ জনের। বুলেটের আঘাতে ক্ষতবিক্ষত সেই মসজিদে শুক্রবার নামাজের প্রস্তুতি চলে। চলে সংস্কার কাজ। শুক্রবার ওই মসজিদ থেকেই স্থানীয় সময় দেড়টার সময় জুমার নামাজ রাষ্ট্রীয় টেলিভিশন ও রেডিওতে নামাজ সম্প্রচার করা হয়। তারপর পালন করা  হয় দুই মিনিটের নীরবতা।

আল নূর মসজিদের সামনে হেগলি পার্কে জড়ো হয়েছেন হাজার হাজার মানুষ। সেখানে যোগ দেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডান। তিনি বলেন, ‘আপনাদের সঙ্গে পুরো নিউ জিল্যান্ডই ব্যাথিত। আমরা সবাই এক।’এছাড়া দেশের অন্যান্য মসজিদও সব ধর্মালম্বী মানুষের জন্য উন্মুক্ত করা হয়। মসজিদগুলোর সামনে ভালোবাসা ও সুরক্ষার প্রতীক হিসেবে মানববন্ধন করবেন নিউ জিল্যান্ডবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *