ইসরাইলকে আমরা রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে পারি না; এটা একটা লুটেরা রাষ্ট্র : মাহাথির মোহাম্মদ

পাকিস্তান

(ইসলামাবাদ, পাকিস্তান) মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, ইসরাইলকে আমরা রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে পারি না; এটা একটা লুটেরা রাষ্ট্র। পাকিস্তানে তিনদিনের সফর শেষে দেশে ফিরে যাওয়ার আগে স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে মাহাথির মোহাম্মদ এ মন্তব্য করেন। তিনি বলেন, আমরা ইহুদিদের বিরুদ্ধে নই, কিন্তু ফিলিস্তিনি ভূখণ্ড দখলের দায়ে ইসরায়েলকে আমরা রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে পারি না।

মাহাথির বলেন, ইসরায়েল ছাড়া বিশ্বের সব দেশের সঙ্গে মালয়েশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আপনি অন্য দেশের ভূখণ্ড দখল করে একটি রাষ্ট্র গঠন করতে পারেন না। এটা লুটেরা রাষ্ট্রের কাজ। গোলান মালভূমিকে ইসরাইলি ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দিতে ‘এখনই উপযুক্ত সময়’ বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মন্তব্য করার একদিন পর মালয়েশিয়ার এই প্রধানমন্ত্রী এসব কথা বললেন। ১৯৬৭ সাল থেকে গোলান মালভূমি দখল করে আছে ইসরাইল।

মাহাথির মোহাম্মাদ পাকিস্তান ডে প্যারেডে অংশ নিয়ে তিনদিনের সফর শেষে শনিবার দেশে ফিরে গেছেন। পাকিস্তানের গণমাধ্যম মাহাথিরের এ সফরকে সফল বলে মন্তব্য করেছে। আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রে সফরে যাওয়ার কথা রয়েছে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর। তার এই সফরের আগে ট্রাম্প গোলান মালভূমিকে স্বীকৃতি দেয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রের আগ্রহের কথা জানান।

১ thought on “ইসরাইলকে আমরা রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে পারি না; এটা একটা লুটেরা রাষ্ট্র : মাহাথির মোহাম্মদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *