ভারত ও প্রশান্ত মহাসাগরে চীনের বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধের মহড়া চালাল যুক্তরাষ্ট্র

এশিয়া প্যাসিফিক

(ওয়াশিংটন, যুক্তরাজ্য) চীনের বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধের মহড়া চালিয়েছে মার্কিন কমান্ডো বাহিনী। ভারত ও প্রশান্ত মহাসাগরে চীনের বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধের প্রতি লক্ষ্য রেখে শনিবার এ মহড়া চালানো হয়েছে। মহড়ার অংশ হিসেবে মার্কিন কমান্ডো বাহিনী জাপানের একটি ক্ষুদ্র দ্বীপ দখল করে নেয়। এর মাধ্যমে চীনকে বুঝিয়ে দেয়া যে, ভারত ও প্রশান্ত মহাসাগরে তারা অ্প্রতিরোধ্য। খবর আরটি ও পার্সটুডের।

মহড়া চালাকালে রাডার ফাঁকি দিতে সক্ষম বা স্টেলথ এফ-৩৫ যুদ্ধবিমান বহর এবং রকেট নিক্ষেপকারী গোলন্দাজ ইউনিটের সহযোগিতা নেয়া হয়। মহড়ার অংশ হিসেবে মার্কিন মেরিন, সেনা এবং বিমান বাহিনীর সদস্যরা আগ্রাসন চালিয়ে দখল করে নেয় জাপানের লি জিমা দ্বীপ। অগ্রবর্তী ঘাঁটি দখলের অভিযান হিসেবে পরিচিত এক্সপিডিশন অ্যাডভান্স বেজ অপারেশন্স বা ইএবিও নামের মহড়া দ্বিতীয় মহাযুদ্ধ শেষ হওয়ার পর আর চালানো হয়নি।

ওকিনfওয়ার উপকূলে অবস্থিত দ্বীপটিতে মার্কিন সেনাদের নামানোর আগে নজরদারি এবং গোয়েন্দা তৎপরতা চালায় মার্কিন বিমান সেনারা। মার্কিন মেরিন কোরের বিবৃতিতে বলা হয়েছে, দ্বীপের বিমানক্ষেত্র দখলের লক্ষ্যে ছয়শ মাইল জুড়ে মেরিনদের মোতায়েন করা হয়েছিল। বিমানক্ষেত্র দখলের পর সেখানে এফ-৩৫বি যুদ্ধবিমান এবং সি-১৩০ সুপার হারকিউলিস বিমান অবতরণের অবকাঠামোও তৈরি করা হয়।

ভারত এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাব ঠেকানোর জন্য দ্বীপদখলের এবং শক্তি প্রদর্শনের কৌশলগত মহড়াকে প্রয়োজনীয় হিসেবে উল্লেখ করা হয়। মার্কিন সিনেটে সশস্ত্র বাহিনী সংক্রান্ত কমিটিতে চলতি মাসে এ কথা বলেছিলেন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল জোসেফ ডানফোর্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *