মহাশূন্যে ক্ষেপণাস্ত্র দিয়ে উপগ্রহ ধ্বংসের দাবি ভারতের

ভারত

(নয়াদিল্লি, ভারত) মহাশূন্যে উপগ্রহবিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানোর দাবি করেছে ভারত। বুধবার দুপুরে জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে এ দাবি করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, তার দেশের বিজ্ঞানীরা উপগ্রহবিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিয়ে ৩০০ কিলোমিটার দূরের একটি চলমান উপগ্রহকে সফলভাবে ধ্বংস করতে সক্ষম হয়েছে। খবর এনডিটিভির।

উপগ্রহ ধ্বংসের এ মিশনের নাম ছিল ‘মিশন শক্তি’। এর মাধ্যমে ভারত, যুক্তরাষ্ট্র-চীন-রাশিয়ার পর মহাশূণ্যে চতুর্থ পরাশক্তি হিসেবে আবির্ভূত হল বলেও দাবি করেন মোদি। টেলিভিশনে দেয়া ভাষণে মোদী বলেন, প্রযুক্তির উৎকর্ষের চরম সীমায় পৌঁছালেই কেবল মহাশূন্যে উপগ্রহ ধ্বংস করা সম্ভব।

‘আমরা আমাদের বিজ্ঞানীদের নিয়ে গর্ব করি। এটা দেশের জন্য অত্যন্ত গর্বের। আগামী দিনে জীবনের প্রতিটি ক্ষেত্রে মহাকাশের প্রয়োজন হবে। আমরা জল- স্থল এবং আকাশের মতো মহাকাশেও নিজেদের সুরক্ষা দিতে পারবো’ বলেন তিনি। এ পরীক্ষার মাধ্যমে আন্তর্জাতিক আইনের লংঘন হয়নি বলেও মন্তব্য করেন বিজেপি এ শীর্ষ নেতা।

প্রধানমন্ত্রীর এ ঘোষণার পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে মোদীর প্রশংসা পঞ্চমুখ হয়ে ওঠেন বিজেপি সমর্থকরা। অন্যদিকে লোকসভা নির্বাচনের আগে আগে এ ধরনের ঘোষণায় আপত্তি তুলেছে বিরোধীরা। একে বিজেপি নির্বাচনী প্রচারে কাজে লাগাবে বলেও শঙ্কা তাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *