রাশিয়ার সেনাবাহিনীতে ‘কিশোর বাহিনী’ গড়ে তুলছেন পুতিন

ইউরোপ

(মস্কো, রাশিয়া) রাশিয়ার সেনাবাহিনীতে গড়ে তোলা হচ্ছে ‘কিশোর বাহিনী’। সম্প্রতি পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্ক অবনতির প্রেক্ষিতে এ বাহিনী গড়ে তুলছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাহিনীর সদস্য সংখ্যা আগামী বছরের মধ্যেই দশ লাখে পৌছবে।   এই বাহিনীতে অনাথ শিশু ও কিশোর-কিশোরীদের নিয়োগ করে মেশিন গান চালানো ও প্যারাশুট করে অবতরণের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। খবর ডেইলি মেইলের।

পুতিন প্রশাসনের দাবি, পশ্চিমা দেশগুলোর সঙ্গে সঙ্গে রাশিয়ার সম্পর্ক ক্রমেই খারাপ হচ্ছে। তাই দেশের সামরিক শক্তি জোরদার করার প্রয়োজন আছে। তবে পুতিনের এমন কার্যকলাপকে সমালোচনা করেছেন অনেকে। আন্তর্জাতিক মহলে পুতিন বিরোধীরা মনে করাচ্ছেন, নাৎসি জার্মানিতে অ্যাডলফ হিটলারেরও ‘কিশোর বাহিনী’ ছিল।

২০১৫ সালে রাশিয়ায় ‘কিশোর বাহিনী’ গঠনের প্রক্রিয়া শুরু হয়েছিল। বর্তমানে ওই বাহিনীর সদস্য সংখ্যা প্রায় সাড়ে তিন লাখ। দেশটির প্রশাসনিক সূত্রে জানা যায়, আগামী বছরের মধ্যে ‘কিশোর বাহিনী’র সদস্য সংখ্যা দশ লক্ষ করা হবে। রাশিয়ায় শিশু বিষয়ক বিতর্কিত অম্বুডসমান আনা কুজনেৎশোভা অবশ্য ‘কিশোর বাহিনী’ তে অনাথ কিশোর-কিশোরীদের নিয়োগে সম্মতি জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *