শুক্রবার নিহতদের জাতীয়ভাবে স্মরণ করবে নিউজিল্যান্ড

এশিয়া প্যাসিফিক

(ওয়েলিংটন, নিউজিল্যান্ড) ক্রাইস্টচার্চে নিহতদের জাতীয়ভাবে স্মরণ করবে নিউজিল্যান্ড। এ লক্ষ্যে জাতীয় স্মরণসভা অনুষ্ঠিত হবে আগামী শুক্রবার। রোববার এ ঘোষণা দিয়েছে দেশটির সরকার। দুই মসজিদে সন্ত্রাসী হামলায় ৫০ মুসšি­র মৃত্যুর ঘটনায় শুরু থেকেই মুসলিমদের সঙ্গে সংহতি জানিয়ে বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার হয়েছে দেশটির মানুষ। খবর এএফপি ও নিউজিল্যান্ড হেরাল্ডের।

গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলা চালিয়ে ৫ বাংলাদেশীসহ কমপক্ষে ৫০ জন মুসল্লিকে হত্যা করে শ্বেতাঙ্গ সন্ত্রাসী ব্রেনটন টেরেন্ট। উদ্দেশ্যমূলকভাবে ওই হামলা চালিয়েছে সে। সে মনে করতো মুসলিমরা পশ্চিমা দেশগুলোতে আগ্রাসন চালাচ্ছে। নিহতদের স্মরণে তাই ২৯ শে মার্চ স্থানীয় সময় সকাল ১০টায় অনুষ্ঠান আয়োজন করা হয়েছে ক্রাইস্টচার্চে। প্রধানমন্ত্রী জাসিন্দা আরদার্ন এক বিবৃতিতে বলেছেন, সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে ক্রাইস্টচার্চের অধিবাসীরা, নিউজিল্যান্ডের ও সারা বিশ্বের সব মানুষকে একত্রিত হওয়ার জন্য একটি সুযোগ জাতীয় স্মরণসভা।

ব্রেনটনের হামলার বিসয়ে জাসিন্দা বলেছেন, ‘অপ্রত্যাশিত সন্ত্রাসী হামলার পর থেকে পুরো দেশে বেদনা ও ভালোবাসায় ভরে গেছে। এ অবস্থায় স্মরণসভা আয়োজন করা হয়েছে। এর মধ্য দিয়ে নিউজিল্যান্ডের অধিবাসীরা আরেকবার দেখাতে চায়, তারা সহানুভ‚তিশীল, সবাইকে নিয়ে একসঙ্গে থাকতে চায়, এখানকার সমাজ বৈচিত্রময়। আর আমরা সেই মূল্যবোধকে সুরক্ষিত রাখবো। এই স্মরণসভা অনুষ্ঠিত হবে ক্রাইস্টচার্চের সামনে হ্যাগলি পার্কে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *