চৌগাছায় ব্যাস্ততম ব্রিজে নেই কোনো রেলিং; ঝুকি নিয়ে চলাচল করছে যানবাহন

অন্যান্য

(যশোর প্রতিনিধি, এশিয়ান জার্নালস) যশোরের চৌগাছা উপজেলার পুড়াপাড়া বাজারের নিকটেই ব্রিজটি। কাটগড়া খালের উপর নির্মিত ব্রিজটি পুগাবাজারের সঙ্গে মাকাপুর-সুখপুকুরিয়া ও যাদবপুর ইউনিয়নকে সংযুক্ত করেছে। এই এলাকার ব্যস্ততম এ ব্রিজের দুই পাশের রেলিং দীর্ঘদিন ধরে ভেঙে পড়ে আছে। চুরি হয়ে গেছে রেলিংয়ের রড’ও। রেলিং ছাড়া ব্রিজে ঝুকি নিয়ে চলাচল করছে যানবাহন। চলাচল করতে গিয়ে প্রায়ই ঘটছে ছোট-বড় দূর্ঘটনা। কিন্তু সংস্কারে নেই কোনো উদ্যোগ।

চৌগাছা উপজেলার পূড়াপাড়া, চুটারহুদা, সুখপুকুরিয়া, মাকাপুর, সাঞ্চাডাঙ্গা, বল্লভপুর, মাধবপুর, তিলকপুর, নাইড়া-গইড়া, কাকুড়িয়া, নওদাপাড়া ও  পাশ্ববর্তী যাদবপুর ইউনিয়নের বহু গ্রামের প্রায় ২০ হাজার মানুষ এই ব্রিজ ব্যবহার করে। এছাড়া এই ব্রিজের নিকটেই রয়েছে অটো রাইচ মিল, বেশ কিছু ধানের চাতাল। জনবহুল এই এলাকার মানুষের যাতায়াতের সুবিধার জন্য ব্রিজটি নির্মান করা হয়। তবে ঠিক কতদিন বা কতবছর আগে এই ব্রিজটি নির্মাণ করা হয়েছে, তার কোনো সঠিক হিসাব কেউ দিতে পারেনি।

সরেজমিনে দেখা গেছে, ব্রিজের উপর দিয়ে কোনো গাড়ি গেলে পাশদিয়ে আরেকটা গাড়ি যাওয়ার পর্যাপ্ত যায়গা থাকেনা। তাছাড়া উপর দিয়ে কোনো গাড়ি গেলে ব্রিজটি কেপে ওঠে।পুড়াপাড়া গ্রামের ব্যবসায়ী মিজানুর রহমান বলেন, গত ২/৩ বছর আগে দুই পাশের রেলিং ভেঙে পড়েছে। দূর্ঘটনা ঘটেছে অসংখ্যবার। গরু বোঝায় ট্রাক সহ বহু অটোরিকশা-ভ্যান এই ব্রিজের উপর থেকে খালে পড়ে হতাহতের ঘটনা ঘটেছে।’

ব্রিজের দিয়ে পার হচ্ছে সাইকেল ও ভ্যানগাড়ি

বর্তমানে ব্রিজটির দুইপাশে এলাকায় বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে ওঠায় দূর্ঘটনার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। ব্রিজটি অকার্যকর হয়ে গেলে ১২/১৩টি গ্রামের মানুষের পুড়াপাড়া বাজারে আসতে প্রায় ৩/৪ কিঃমিঃ পথ ঘুরে আসতে হবে।অত্র এলাকার গ্রাম বাসী ব্রিজটি সংস্কার/পূনঃনির্মানের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছে।

এব্যাপারে চুটারহুদা গ্রামের আব্দুল গণি জানায়, রেলিং না থাকায় কোনো গাড়ি ঠিকমতো এই পথ দিয়ে যেতে পারেনা। ফলে ভাড়ার পরিমাণ বেড়ে যায়, ভোগান্তিতে পড়তে হয় তাদের। একই গ্রামের আরেক বাসিন্দা ডাঃ শাহাজান জানায়, শুধু ট্রাক বোঝায় গরুর গাড়ি নই, গত সপ্তাহে রড বোঝায় ভ্যান ব্রিজের উপর থেকে খালে পড়ে যায়। এতে দুজন আহত হয়।চুটারহুদা গ্রামের নজরুল জানায়, ব্রিজের উপর একটি ভ্যান গাড়ি থাকলে পাশ দিয়ে যাওয়া যায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *