ঢাকার নৌপথকে পুরনো অবয়ব দেয়ার প্রত্যয় নৌ পরিবহন প্রতিমন্ত্রীর

বাংলাদেশ

(ঢাকা, বাংলাদেশ) আগামী ১০ বছরের মধ্যে ঢাকার নৌপথকে পুরনো অবয়বে ফিরিয়ে আনা হবে জানিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। শনিবার (৩০ মার্চ) ঢাকায় সুন্দরবন লঞ্চ-১১-তে নৌ নিরাপত্তা সপ্তাহের উদ্বোধনকালে তিনি এ ঘোষণা দেন। খবর ভোরের পাতার।

প্রতিমন্ত্রী বলেন, ‘নৌ পরিবহন ব্যবস্থাকে আরও বেশি মানুষের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে সরকার আন্তরিকভাবে কাজ করছে। আগামী ১০ বছরের মধ্যে ঢাকার নৌপথকে পুরাতন অবয়বে ফিরিয়ে আনা হবে। নদী তীরের দখল ও দূষণরোধ করে নদীর সুন্দর পরিবেশ ফিরিয়ে আনা হবে।’

তিনি বলেন, ‘আবহমান বাংলাদেশকে রক্ষা করতে হলে নদীর সুন্দর পরিবেশ ফিরিয়ে আনতে হবে। এ লক্ষ্যে নদীর সঙ্গে সম্পৃক্ত জনগণ, নৌ যান মালিক, শ্রমিক ও সংশ্লিষ্ট সকলকে আরও বেশি সচেতন হতে হবে।’খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘নদী খননে গত ১০ বছরে সরকার অনেক কাজ করেছে। নতুন নতুন ড্রেজার সংগ্রহ করা হয়েছে। আরও ড্রেজার সংগ্রহের কার্যক্রম চলমান রয়েছে।’

‘দূষণ, দখলমুক্ত করি, নৌ যাত্রা নিরাপদ করি, বিশ্বমানের নৌ ব্যবস্থার স্বপ্নকে সফল করি’— এ প্রতিপাদ্যকে সামনে রেখে ৩০ মার্চ থেকে ৫ এপ্রিল পর্যন্ত দেশব্যাপী ‘নৌ নিরাপত্তা সপ্তাহ ২০১৯’ পালিত হচ্ছে। এ উপলক্ষ্যে শনিবার একটি নৌ র‍্যালি সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে বের হয়।

পরে নৌ পরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর এম মাহবুব উল ইসলাম, নৌ পুলিশের ডিআইজি শেখ মুহাম্মদ মারুফ হাসান, বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. নুরুল হক, সুন্দরবন লঞ্চের মালিক সাইদুর রহমান রিন্টু, নৌ পরিবহন অধিদফতরের প্রধান প্রকৌশলী ও শিপ সার্ভেয়ার মো. মঞ্জুরুল কবীর প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *