দক্ষিণ কোরিয়াকে অত্যাধুনিক এফ-৩৫ স্টিলথ যুদ্ধবিমান দিল যুক্তরাষ্ট্র

এশিয়া প্যাসিফিক

(সিউল, দক্ষিণ কোরিয়া) দক্ষিণ কোরিয়াকে অত্যাধুনিক দুটি এফ ৩৫ যুদ্ধবিমান সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র। এ বছরের মধ্যে দেশটিকে ১০টি এফ-৩৫ সরবরাহ করবে ওয়াশিংটন। এর অংশ হিসেবে প্রথম চালানে এ দুটি যুদ্ধবিমান সরবরাহ করা হয়েছে। শুক্রবার বিমান দুটি দক্ষিণ কোরিয়ায় পৌঁছায়। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে শনিবার এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

আগামী মাসে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এই দুই যুদ্ধবিমান জনগণের সামনে উন্মোচন করবে দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরীয় সংবাদমাধ্যম ইয়োনহ্যাপ জানিয়েছে, রাজধানী সিউলের প্রায়১৪০ কিলোমিটার দক্ষিণে চেঙ্গুজুর একটি বিমান ঘাঁটি থেকে অত্যাধুনিক এই দুই যুদ্ধবিমান গ্রহণ করে দক্ষিণ কোরিয়ার বিমান বাহিনী। বাকি আটটিও এ বছরের মধ্যেই সরবরাহ করা হবে।

২০১৪ সালের এক চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্রের কাছ থেকে এসব এফ-৩৫ যুদ্ধবিমান কিনছে সিউল। চুক্তি অনুযায়ী, ২০২১ সালের মধ্যে দেশটিকে ৪০টি এফ-৩৫ সরবরাহ করবে ওয়াশিংটন। এজন্য ইতোমধ্যেই ৬ দশমিক ৫ বিলিয়ন ডলার পরিশোধ করা হয়েছে।

ইসরাইলকেও এফ-৩৫ সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি সিরিয়ার ভেতরে দুটি আক্রমণে প্রথমবারের মতো পৃথিবীর সবচেয়ে আধুনিক এবং ব্যয়বহুল এফ-৩৫ লথ যুদ্ধ বিমান ব্যবহার করেছে জানায় তেলআবিব। প্রতিটি বিমানের দাম প্রায় ১০ কোটি ডলার। তুরস্ককেও এর কয়েকটি বিমান দেয়ার কথা ছিল। কিন্তু রাশিয়া থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনায় আঙ্কারাকে আর বিমানগুলো দেয়া হবে না বলে জানিয়েছে ট্রাম্প প্রশাসন।

লকহিড মার্টিন কোম্পানির তৈরি এই বিমানে আছে ‘স্টিলথ’ প্রযুক্তি। অর্থাৎ এ বিমান ওড়ার সময় শত্রুপক্ষের রাডারে তার অস্তিত্ব ধরা পড়বে না। তা ছাড়া শত্রুপক্ষের বিমানের চোখে পড়ার আগেই সে নিজেই তাকে দেখতে পাবে। বিমানটির পাইলটের হেলমেটে বসানো আছে একটি ডিসপ্লে সিস্টেম – যাতে অন্যদিকে মুখ করে থাকা অবস্থায়ও শত্রু বিমানের দিকে গুলি করতে পারবে।

পাইলট শত্রু লক্ষ্যবস্তুর গতিবিধি চিহ্নিত করতে পারবেন, শত্রু রাডার ‘জ্যাম’ বা অকার্যকর করে দিতে পারবেন এবং আক্রমণ প্রতিহত করতে পারবেন। তা ছাড়া এ বিমানের যাবতীয় তথ্য-উপাত্ত অপারেশন কমান্ডারের সাথে শেয়ার করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *