যুক্তরাষ্ট্রে গুরুতর অসুস্থদের ওষুধের সাহায্যে আত্মহত্যা সুযোগ

আমেরিকা

(ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র) যুক্তরাষ্ট্রের নিউজার্সি রাজ্যে গুরুতর অসুস্থ ব্যক্তিদের ওষুধের সাহায্যে আত্মহত্যার সুযোগ দেয়া হবে। বিশেষ করে বৃদ্ধরা এই নীতিমালার মাধ্যমে নিজেদের জীবনের সিদ্ধান্ত নিতে পারবেন। দ্রুতই এ ব্যবস্থা কার্যকর হবে। গত সোমবার নিউজার্সি অঙ্গরাজ্যের আইনসভায় এ ধরনের একটি প্রস্তাব পাস হয়। এরপরই সেখানকার গভর্নর ফিল মার্ফি প্রস্তাবটিতে স্বাক্ষর করবেন বলে মত দিয়েছেন। খবর সিএনএনের।

এ সম্পর্কে ফিল মার্ফি বলেন, ওষুধের মাধ্যমে আত্মহত্যার সুযোগ করে দেয়ার একটি বিলে স্বাক্ষরের পরিকল্পনা করছি। এই প্রস্তাব গত সোমবার পাস হয়। এটি কার্যকর হলে সংশ্লিষ্টরা আত্মহত্যা করা যাবে এমন ওষুধ পাবেন। তবে প্রস্তাবে বলা হয়েছে কেউ ওষুধের সাহায্যে আত্মহত্যার সিদ্ধান্ত নিলে তা ভালোভাবে যাচাই করা হবে। এসময় তিনি বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে যাবেন। এমনকি এই সিদ্ধান্ত কার্যকরের জন্য সংশ্লিষ্ট ব্যক্তির যথেষ্ট মানসিক দৃঢ়তা আছে কিনা সেটাও যাচাই করে দেখবেন মনোবিদরা।

বর্তমানে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, কলোরাডো, অরেগন, ভারমন্ট, ওয়াশিংটন, হাওয়াই, মন্টানা এবং কলম্বিয়ায় ওষুধের সাহায্যে আত্মহত্যার এই ব্যবস্থা চালু আছে। তারই ধারাবাহিকতায় এবার নিউজার্সিতে এটা চালু হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *