আলজেরিয়ায় কেয়ারটেকার সরকার ঘোষণা করলেন প্রেসিডেন্ট বুতেফ্লিকা

আফ্রিকা

(আলজিয়ার্স, আলজেরিয়া) আলজেরিয়ায় কেয়ারটেকার সরকার ঘোষণা করলেন দেশটির প্রেসিডেন্ট আব্দেল আজিজ বুতেফ্লিকা। কয়েক সপ্তাহ ধরে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভের মধ্যে রোববার নতুন সরকারের ঘোষণা দেন তিনি। কেয়ারটেকার সরকারের প্রধান করা হয়েছে সম্প্রতি নিয়োগপ্রাপ্ত প্রধানমন্ত্রী নুরেদ্দিন বুদেয়িকে। সোমবার এ খবর দিয়েছে এএফপি ও মিডিল ইস্ট আই।

উত্তর-পশ্চিম আফ্রিকার দেশ আলজেরিয়ায় ২০ বছর ধরে ক্ষমতায় প্রেসিডেন্ট বুতেফ্লিকা। আসন্ন নির্বাচনে পঞ্চমবারের মতো নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন অশীতিপর এ নেতা। পদত্যাগের দাবিতে রাজপথে নেমেছে লক্ষাধিক জনগণ। মূলত দেশটিতে গত ছয় সপ্তাহ যাবত চলা অস্থিরতার মধ্যে গত শুক্রবার (২৯ মার্চ) রাজধানী আলজিয়ার্সে সবচেয়ে বড় বিক্ষোভ অনুষ্ঠিত হয়। যা থেমে থেমে এখনো অব্যাহত আছে।

রবিবার (৩১ মার্চ) রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এ সময় বিক্ষোভকারীরা দিগ্বিদিক পাথর ছুড়তে থাকলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস এবং রাবার বুলেট ব্যবহার করে। এতে বিক্ষিপ্তভাবে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

এদিকে দীর্ঘদিন যাবত চলা এ অস্থিরতার অবসান ঘটাতে এবার এগিয়ে এসেছে দেশটির সামরিক বাহিনী। সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, ‘প্রেসিডেন্ট বুতেফলিকার তার দায়িত্ব পালনে পুরোপুরি ব্যর্থ। তাই আমরা তাকে অযোগ্য ঘোষণা করার জন্য আহ্বান জানাচ্ছি।’

যদিও সেনাবাহিনীর এ দাবির সঙ্গে ইতোমধ্যে একাত্মতা প্রকাশ করেছে দেশটির সবচেয়ে বড় শ্রমিক ইউনিয়ন এবং ক্ষমতাসীন জোট সরকারের শরিক ন্যাশনাল র্যালি ফর ডেমোক্রেসি (আরএনডি)। তবে বেশীরভাগ বিক্ষোভকারী বেসামরিক রাজনৈতিক প্রক্রিয়ায় সেনাবাহিনীর এ হস্তক্ষেপের প্রচেষ্টাকে পুরোপুরি নাকচ করে দিয়েছেন।

আরএনডি নেতারা জানায়, গত শুক্রবার দেশটির বেশ কয়েকটি শহরে শুরু হওয়া এ বিক্ষোভে এখন পর্যন্ত প্রায় ১০ লাখের বেশি লোক অংশ নিয়েছেন। তবে সরকারের পক্ষ থেকে এ সংখ্যা আরও কম বলে জানানো হয়।

শনিবার (৩০ মার্চ) বিক্ষোভকারীদের বেশ কয়েকজন রয়টার্সকে বলেন, ‘প্রেসিডেন্ট ও তার ঘনিষ্ঠদের অবিলম্বে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হবে। দেশের প্রতিটি জনগণ এ সরকারের বিদায় চায়।’আলজেরিয়ার সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট বুতেফ্লিকা তার ক্ষমতা থেকে পদত্যাগ করলে পার্লামেন্টের উচ্চকক্ষের সভাপতি আব্দেল কাদের বেনসালাহ কমপক্ষে ৪৫ দিনের জন্য অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *