গোলান মালভূমি নিয়ে ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আরব নেতারা

মধ্যপ্রাচ্য লিড নিউজ

(তিউনিস, তিউনিশিয়া) সিরিয়ার গোলান মালভূমিকে ইসরায়েলের ভূখণ্ড  স্বীকৃতির মার্কিন সিদ্ধান্তের বিরুদ্ধে একাট্টা আরব নেতারা। ঐক্যবদ্ধভাবে এর নিন্দা জানিয়েছেন তারা। রোববার তিউনিশিয়ার রাজধানী তিউনিসে অনুষ্ঠিত আরব লিগের ৩০তম সম্মেলন থেকে এই নিন্দা জানান তারা। আরব নেতারা বলেছেন,  ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার ওপরই নির্ভর করছে মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা। আরব দেশগুলোর সঙ্গে ইসরাইলের ক্রমবর্ধমান ঘনিষ্ঠতা সত্ত্বেও গোলান প্রশ্নে অভিন্ন অবস্থান জানান দিল আরব লিগ। ২০১৭ সালে দোহা অবরোধের পর এবারই প্রথম এ সম্মেলনে যোগ দিয়েছে কাতার ও সৌদি আরব।

গত সপ্তাহে (২৫ মার্চ)দখলকৃত গোলান মালভূমি ইসরায়েলের ভূখণ্ড বলে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । পরদিনই উপসাগরীয় চার আরব দেশ সৌদি আরব, বাহরাইন, কাতার ও কুয়েত ট্রাম্পের স্বীকৃতির সমালোচনা করে এক যৌথ বিবৃতিতে অধিকৃত ওই ভূমি আরবদের বলে জানানো হয়। চারটি দেশই মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় সিরীয় ভূখণ্ড গোলান মালভূমি দখল করে নেয় ইসরায়েল। ১৯৬৭ সালে ইসরায়েল জায়গাটি দখল করার পর এখানকার সিরিয়ান আরব বাসিন্দারা অধিকাংশই পালিয়ে যায়। ১৯৭৩ সালের যুদ্ধে সিরিয়া এটি পুনর্দখলের চেষ্টা করেও ব্যর্থ হয়। ১৯৮১ সালে ইসরায়েল গোলানকে নিজের অংশ করে নেয় একতরফাভাবে। তবে ইসরায়েলের এই দখলদারিত্বের স্বীকৃতি দেয়নি আন্তর্জাতিক সম্প্রদায়।

তবে দীর্ঘদিনের মার্কিন নীতি থেকে সরে এসে ২০১৯ সালের ২৫ মার্চ আনুষ্ঠানিকভাবে গোলান মালভূমির ওপর ইসরায়েলি দখলদারিত্বের স্বীকৃতি দেন তিনি। হোয়াইট হাউসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং ট্রাম্পের জামাতা ও উপদেষ্টা ইহুদি ধর্মাবলম্বী জ্যারেড কুশনারের উপস্থিতিতে এ সংক্রান্ত ঘোষণাপত্রে স্বাক্ষর করেন ট্রাম্প।

তিউনিসে সম্মেলনে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুলআজিজ আরব নেতাদের বলেন, গোলান মালভূমি নিয়ে সিরিয়ার সার্বভৌমত্বকে প্রভাবিত করে এমন যে কোনও পদক্ষেপ একেবারে প্রত্যাখ্যান করে সৌদি আরব। সম্মেলন শুরুর আগেও আরব নেতাদের কণ্ঠে একই ধরনের নিন্দা প্রতিধ্বনিত হয়েছে। সম্মেলনে ২২টি সদস্য রাষ্ট্র একটি নিন্দা প্রস্তাবে সম্মত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *