বাংলাদেশে ফোর-জি ইন্টারনেট: খাতা কলমে থাকলেও বাস্তবে নেই

বাংলাদেশ

(ঢাকা, বাংলাদেশ) বাংলাদেশে ফোর-জি ইন্টারনেট খাতা কলমে থাকলেও বাস্তবে এর কার্যকারিতা চোখে পড়ে না। মোবাইল ইন্টারনেট সেবায় বৈপ্লবিক পরিবর্তনের অঙ্গিকার নিয়ে দেশে ফোর-জি নেটওয়ার্ক চালু করা হলেও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বুধবার এক প্রতিবেদনে বলেছে, ঢাকার বাইরে এই সেবার মান নিশ্চিত করতে পারছে না মোবাইল ফোন অপারেটরগুলো।

বিভাগীয় ও জেলা পর্যায়ে ফোর-জি সেবার মান পর্যালোচনা করে বিটিআরসি তার প্রতিবেদনে বলেছে, সব অপারেটরই ঢাকার বাইরে কাঙ্ক্ষিত মানের সেবা দিতে ব্যর্থ হয়েছে। তবে টেলিটক ঢাকার বাইরে এখনও ফোর-জি চালু না করায় রাষ্ট্রায়ত্ত অপারেটরটিকে হিসেবের বাইরে রেখেই প্রতিবেদন দিয়েছে বিটিআরসি।

গ্রামীণফোন, রবি ও বাংলালিংকের ফোর-জি সেবার মান সম্পর্কে বলা হয়েছে, মোবাইল ইন্টারনেটের সর্বনিম্ন গতি হওয়ার কথা ৭ এমবিপিএস। কিন্তু এদের কেউই এই গতিতে সেবা দিতে পারছে না। কিছু কিছু ক্ষেত্রে অর্ধেক গতি পেয়েছে বিটিআরসি।

টেলিযোগযোগ নিয়ন্ত্রক সংস্থাটি বলেছে, এ বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে তারা খুলনা, রাজশাহী, বরিশাল ও রংপুরে মোবাইল ইন্টারনেটের গতি পরীক্ষা করে তারা এই ফল পেয়েছে। এবারের প্রতিবেদনে রাজধানীকে বাইরে রাখা হলেও এর আগের একটি প্রতিবেদনে জানানো হয়েছিল, ঢাকাতেও কাঙ্ক্ষিত গতির ইন্টারনেট সেবা দিতে ব্যর্থ হয়েছে অপারেটরগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *