পাকিস্তানের জেএফ-১৭ থান্ডার যুদ্ধবিমান কিনছে মালয়েশিয়া

এশিয়া প্যাসিফিক

(কুয়ালালামপুর, মালয়েশিয়া) পাকিস্তান থেকে জেএফ-১৭ থান্ডার বিমান কিনছে মালয়েশিয়া। গত মাসে পাকিস্তান সফরের সময় এ নিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে আলোচনা করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। বুধবার এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম ইয়েনি শাফাক। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির পাকিস্তান সফরের সময় সর্বোচ্চ সম্মান দিয়ে পাকিস্তান দিবসের সেনা প্যারেড পরিদর্শন করান।

পাকিস্তানের সঙ্গে যৌথ উদ্যোগে নির্মিত (পিএসি/সিএসি) জেএফ-১৭ থান্ডার বিমান বহুমুখী যুদ্ধ পরিচালনা করতে সক্ষম। আর এমন কার্যক্ষমতা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী উপভোগ করেন। এমন কার্যক্ষমতা দেখে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী এটিকে কুয়ালালামপুরের জন্য ক্রয় করতে ইচ্ছা প্রকাশ করেন।

এদিকে জেএফ-১৭ থান্ডার যুদ্ধবিমান মালয়েশিয়া ও আজারবাইজান কেনার আগ্রহ প্রকাশ করেছে। এটি পাকিস্তানের বাইরে একমাত্র মিয়ানমার ব্যবহার করছে। এ যুদ্ধবিমানের খরচ কম হওয়ায় কুয়ালালামপুর অন্তত এক বছরের জন্য ব্যবহার করতে চায়। পাকিস্তান সেনাবাহিনী জানায়, জেএফ-১৭ যুদ্ধবিমান প্রথমবারের মতো ডগফাইট হিসেবে গত মাসে ব্যবহার হয়েছে। এটি দিয়ে ভারতীয় বিমানবাহিনীর যুদ্ধবিমান ভূপাতিত করা হয়, যেটি পাকিস্তানের সীমান্তে প্রবেশ করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *