মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে বড় জয় পেতে যাচ্ছেন নাশিদ

এশিয়া প্যাসিফিক

(মালে, মালদ্বীপ) মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিন ক্ষমতাচ্যুত হওয়ার পর দেশটির প্রথম পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই নির্বাচনে ইয়ামিনের প্রতিদ্বন্দ্বি মোহাম্মদ নাশিদ বড় ব্যবধানে জয় পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে। ২০১৮ সালের সেপ্টেম্বরে মোহাম্মদ ইব্রাহিম সোলিহর কাছে পরাজিত হন ইয়ামিন। এরপর নির্বাসন থেকে দেশে ফিরেন নাশিদ। সোলিহ ছিলেন নাশিদের সহকারী। এএফপি এ খবর জানিয়েছে।

শনিবার দেশটির ৮৭ আসনের পার্লামেন্টের ভোট শুরু হয়েছে। এই নির্বাচনে সোলিহ’র নেতৃত্বাধীন ডেমোক্র্যাটিক পার্টি বড় জয় পেতে পারে। বৃহস্পতিবার রাতে নির্বাচনি প্রচারণায় সোলিহ বলেছেন, আগামী সংসদে যদি আমাদের নীতির সঙ্গে পরিচিত ও সমর্থনকারী সদস্যরা থাকেন তাহলে তা পছন্দের হবে।

নতুন পার্লামেন্টে নাশিদের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে বলে ধারণা করা হচ্ছে। ইয়ামিন ক্ষমতায় থাকার সময়ে বিতর্কিত সন্ত্রাসবাদের অভিযোগে তাকে ১৩ বছর কারাদণ্ড দেওয়া হয়। গত বছর সোলিহ ক্ষমতায় আসার পর এই রায় বদলে গেছে। নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ইয়ামিন প্রার্থী হননি। কিন্তু তার প্রগ্রেসিব পার্টিকে এমডিপির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বি হিসেবে বিবেচনা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *