পাল্টা মার্কিন সেনাবাহিনীকে কালোতালিকাভুক্ত করার হুঁশিয়ারি ইরানের

মধ্যপ্রাচ্য লিড নিউজ

(তেহরান, ইরান) ইরানের বিপ্লবী গার্ডকে যুক্তরাষ্ট্র সন্ত্রাসী তালিকাভুক্ত করলে মার্কিন সেনাবাহিনীকেও কালোতালিকাভুক্ত করার হুঁশিয়ারি দিয়েছে ইরান। শনিবার দেশটির এক পার্লামেন্ট সদস্য এ হুশিয়ারি দেন। ইরানি পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা কমিটির প্রধান হাশমতুল্লাহ ফালাহতপিশেহ এ ঘোষণা দিয়ে বলেন, ‘রিভ্যলুশনারি গার্ডসকে যদি আমেরিকা সন্ত্রাসী তালিকাভুক্ত করে, আমরাও দেশটির সেনাবাহিনীকে ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সন্ত্রাসী কালো তালিকাভুক্ত করব।’ খবর আলজাজিরা ও রয়টার্সের।

এর আগে মার্কিন তিন কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানায়, সোমবারের মধ্যে ইরানের ওই এলিট ফোর্সকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করবে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। এ খবর প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যে এমন প্রতিক্রিয়া জানালেন ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা কমিটির প্রধান। তিনি বলেন, যুক্তরাষ্ট্র যদি ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দেয়, তাহলে তেহরানও পাল্টা পদক্ষেপ নেবে।

১৯৭৯ সালে ইরানের ইসলামিক বিপ্লবের পরে শিয়া মতালম্বী শাসন ব্যবস্থা রক্ষায় গঠন করা হয় ইরানের বিপ্লবী গার্ড বা আইআরজিসি। ইরানের সবচেয়ে ক্ষমতাধর নিরাপত্তা সংস্থা বিবেচনা করা হয়। ইরানের অর্থনীতির বড় একটি অংশের নিয়ন্ত্রণ রয়েছে বাহিনীটির। রাজনৈতিক ব্যবস্থার ওপরও প্রভাব রয়েছে তাদের। আলজাজিরা জানিয়েছে, এই পদক্ষেপের মাধ্যমে অন্য কোনও দেশের সেনাবাহিনীকে প্রথমবারের আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী গ্রুপের তকমা দিতে যাচ্ছে ওয়াশিংটন।

তেহরানের প্রতি ট্রাম্প প্রশাসনের কঠোর মনোভাবের অংশ হিসেবে মার্কিন পররাষ্ট্র নীতিতে পরিবর্তন আনতে সুপারিশ করছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ইরানের সঙ্গে ২০১৫ সালে করা বহুপক্ষীয় পরমাণু চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়ে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের বছরপূর্তিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘোষণা দিতে পারেন।

পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর তেহরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেন ট্রাম্প। ইরানের অর্থনীতে যার ব্যাপক প্রভাব পড়েছে বলে মনে করা হচ্ছে। যুক্তরাষ্ট্র এরই মধ্যে ইরানের ইসলামিক রিভ্যলুশেন গার্ড কর্পসের (আইআরজিসি) কিছু প্রতিষ্ঠান ও কর্মকর্তাকে কালো তালিকাভুক্ত করেছে। তবে এই প্রথম পুরো বাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে। ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠন ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র বলে প্রথম খবরটি প্রকাশ করে ওয়াল স্ট্রিট জার্নাল।

এর আগে আইআরজিসি সম্পর্কিত কয়েক ডজন প্রতিষ্ঠান ও ব্যক্তিকে কালোতালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। ২০০৭ সালে আল কুদস ফোর্সের বিরুদ্ধে সন্ত্রাসবাদকে সমর্থনের অভিযোগ তোলে মার্কিন অর্থ মন্ত্রণালয়। তবে যুক্তরাষ্ট্র এমন কোনো ঘোষণা দিলে কঠোর জবাব দেয়ার হুমকি দিয়েছে ইরান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *