মোদির সামনে বড় চ্যালেঞ্জ আপোষহীন তিন নারী

ভারত লিড নিউজ

(নয়াদিল্লি, ভারত) বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের দেশ ভারতের লোকসভা নির্বাচন ১১ এপ্রিল থেকে শুরু হচ্ছে। নির্বাচন প্রক্রিয়া চলবে প্রায় দেড় মাস ধরে। এ নির্বাচনের মধ্য দিয়ে দেশটির বর্তমান কট্টর হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আরও একবার ক্ষমতায় আসতে চাচ্ছেন। কিন্তু এবারের নির্বাচনে তার জয়ের পথে কাঁটা হয়ে দাঁড়িয়েছেন দেশটির দুর্দান্ত ও আপসহীন ৩ নারী নেত্রী।

বড় দিদি মমতা

আসন্ন নির্বাচনে মোদির জন্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তৃণমূল কংগ্রেসের এ নেত্রীর কাছ থেকে পশ্চিমবঙ্গের জনপ্রিয়তা কেড়ে নিতে মোদিকে যে এক অগ্নিপরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে তা একেবারে স্পষ্ট। এ রাজ্যে মোদির কট্টর হিন্দুত্ববাদী বিজেপি সুবিধা করতে হলে বাঘিনী মমতার থাবার শিকার হবে তা রাজনৈতিক সমাবেশগুলোর ভাষণেই স্পষ্ট।

‘এক্সপায়ারি বাবু, চৌকিদার, চাওয়ালা’ এমন কোনো ব্যঙ্গাত্মক শব্দ নেই যা মোদির বিরুদ্ধে ব্যবহার করেননি মমতা। ৬৪ বছর বয়সী এ নেত্রীকে মোদির সবচেয়ে গোঁড়া সমালোচকদের মধ্যে একজন হিসেবেই দেখা হয়। তিনি মোদিকে উদ্দেশ করে ফ্রেঞ্চভিত্তিক বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমরা আপনাদের একটা বিষয়ই বলতে পারি, দেশ ও জাতির রক্ষায় বিজেপি সরকারের বিরুদ্ধে আমরা একাট্টা।’

নিুবর্ণের চোখেরমণি মায়াবতী

বিচিত্র বর্ণ, ধর্ম, ভাষা, শ্রেণীর দেশ ভারতে ‘দলিতদের রানী’ হিসেবে পরিচিত ৬৩ বছর বয়সী মায়াবতী। রাজনৈতিক অঙ্গণে রঙিন ক্যারিয়ার পার করে দেশটির সবচেয়ে জনবহুল রাজ্য এবং নির্বাচনের বাজারে সবচেয়ে মূল্যবান পুরস্কার উত্তরপ্রদেশের গুরুত্বপূর্ণ তারকা এ নেত্রী। ২০ কোটি মানুষের উত্তরপ্রদেশের দলিত শ্রেণীর চ্যাম্পিয়ন বলা হয় তাকে। আসন্ন নির্বাচনে মোদির বিজেপির জন্য মায়াবতীর কাছ থেকে এ উত্তরপ্রদেশ ছিনিয়ে নেয়া যে মারাত্মক চ্যালেঞ্জের হতে যাচ্ছে তা বলাই বাহুল্য।

এ যুগের ইন্দিরা প্রিয়াংকা

 এবারের নির্বাচনে ভারতের সম্ভাব্য প্রধানমন্ত্রী বলে মনে করা হচ্ছে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে। তার ক্যারিশম্যাটিক ছোটবোন প্রিয়াংকা গান্ধীর জন্য উত্তরপ্রদেশের থেকে দুর্দান্ত যুদ্ধক্ষেত্র আর কি হতে পারে। হিন্দুত্ববাদী এ রাজ্য মোদি সমর্থকদের একেবারে মূল ভিত্তি।

এ রাজ্যে কংগ্রেস পার্টিকে পুনরুজ্জীবিত করার জন্য দায়িত্ব পালন করছেন ৪৭ বছর বয়সী প্রিয়াঙ্কা। পবিত্র নদী গঙ্গায় নৌকায় করে প্রচারে নামার মাধ্যমেই ইন্দিরা গান্ধীর এ নাতনি জানান দিয়েছেন যে, মোদির বিরুদ্ধে চ্যালেঞ্জ তিনি খুব ভালোভাবেই নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *