লোকসভা নির্বাচন ২০১৯: দিল্লিতে একজোট হচ্ছে কংগ্রেস-আম আদমি পার্টি

ভারত

(নয়াদিল্লি, ভারত) লোকসভা নির্বাচনে দিল্লিতে বিজেপির বিরুদ্ধে জোট বাঁধতে একমত হয়েছে রাহুল গান্ধীর কংগ্রেস ও অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (আপ)। এ দুটি দলের বেশকিছু সূত্র শুক্রবার এ বিষয়টি নিশ্চিত করেছে। বলা হয়েছে কয়েক দিনের মধ্যেই দিল্লি সফরে যাচ্ছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তিনিই এই জোট নিশ্চিত করে এর চূড়ান্ত ঘোষণা দেবেন। মেইল টুডেকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন ইন্ডিয়া টুডে।

কেন্দ্র শাসনাধীন রাজধানী দিল্লিতে মোট আসন ৭টি। তা দখল করতে এই জোট গঠনের জন্য কংগ্রেসের সিনিয়র নেতা ও দিল্লিতে দলের প্রভাবশালী নেতা পিসি চাকো দু দফা বৈঠক করেছেন আপ-এর রাজ্যসভার এমপি সঞ্জয় সিংহের সঙ্গে। তবে চুক্তির বিষয়ে এই দুই নেতা নিজেরা কিছু বলেননি। তবে মেইল টুডে জানিয়েছে, এই চুক্তিতে বলা হয়েছে, কংগ্রেস তার নির্বাচনী ম্যানিফেস্টো সংশোধন করবে। তাতে দিল্লিকে একটি পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা দেয়ার কথা বলা হবে। আপ বা আম আদমি পার্টির মূল নির্বাচনী মন্ত্রও এটি।

বোঝাপড়ার দ্বিতীয় পর্যায়ে রয়েছে আসন বণ্টন। কংগ্রেস হরিয়ানায় যে কাজ করেছে ঠিক সেই কাজটি আপ দিল্লিতে করবে বলে ঐকমত্য হয়েছে। এর অধীনে হরিয়ানায় কংগ্রেস যে পরিমাণ আসন ছাড় দিয়েছে ঠিক সেই সমান সংখ্যক আসন কংগ্রেসের জন্য ছেড়ে দিতে হবে আপকে দিল্লিতে। তবে শেষ এই দফায় উভয় দল পাঞ্জাবে একজোট হতে পারেনি। তারা সেখানে বিজেপিকে দেখছে দুর্বল হিসেবে। কিন্তু দিল্লিতে লোকসভার যে কয়েকটি আসন আছে তার সবটাই রয়েছে বিজেপির দখলে।

এ রাজ্যে নির্বাচন শুরু হচ্ছে ১২ই মে। পাঞ্জাবে আছে ১৩টি আসন। সেখানে চারটি আসন রয়েছে আপ-এর। হরিয়ানায় আছে ১০টি আসন। তার মধ্যে আটটি আছে বিজেপির দখলে। কংগ্রেস ও আপের সর্বশেষ অবস্থা নিয়ে আপের একজন শীর্ষ নেতা বলেছেন, কংগ্রেস ও আপের ওই দুই শীর্ষ নেতা তিন দফা ফর্মুলায় একমত হয়েছেন। তিনি বলেন, আমাদের জরিপ বলছে, পাঞ্জাবে বিজেপি দুর্বল। তাই দিল্লি এবং হরিয়ানায় আমরা আমাদের জোট করছি। আমরা দিল্লিকে যে রাজ্য ঘোষণার প্রতিশ্রুতি দিয়েছি ম্যানিফেস্টোতে তাতে সম্মত হয়েছে কংগ্রেস।

তিনি আরও বলেন, আমরা হরিয়ানায় যতটা আসন পেয়েছি সমপরিমাণ আসন আমরা কংগ্রেসকে দিতে রাজি হয়েছি দিল্লিতে। ওদিকে নির্বাচনী প্রচারণা শুরু করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। কংগ্রেস সিদ্ধান্তহীনতায় ভুগছে অভিযোগ তুলে তিনি এখানকার ৭টি আসনেই প্রার্থী ঘোষণা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *