সারাবিশ্বকে গণতন্ত্র শিখিয়েছে তুরস্ক: এরদোগান

ইউরোপ

(আঙ্কারা, তুরস্ক) যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিরুদ্ধে তুরস্কের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি বলেন, তুরস্ককে গণতন্ত্র শেখাতে হবে না। সারা বিশ্বকে গণতন্ত্রের পাঠ দিয়েছে তুরস্ক। সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, তুরস্কের অভ্যন্তরীণ বিষয়ে অনাকাঙ্ক্ষিত হস্তক্ষেপ করছে যুক্তরাষ্ট্র ও ইউরোপ। অথচ সারা বিশ্বকে গণতন্ত্রের পাঠ দিয়েছে তুরস্ক। খবর এএফপির।

তুরস্কের ক্ষমতাসীন দল স্থানীয় নির্বাচনের ফল চ্যালেঞ্জ করার পর পশ্চিমা দেশগুলো বিবৃতি দিয়েছে। রোববারের ঘোষিত ফল নিয়ে অনেকটাই হতাশ হয়েছেন এরদোগান ও ক্ষমতাসীন একে পার্টি। কারণ ভোট গণনার পর দেখা গেছে আঙ্কারা ও ইস্তানবুলে একে পার্টির প্রার্থী হেরে গেছেন।

ভোটের ফল মেনে নিতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া বিজয়ীরা স্বাধীনতভাবে যাতে ম্যান্ডেট বাস্তবায়ন করতে পারেন, সেই সুযোগ দিতে আঙ্কারার কাছে আহ্বান জানিয়েছে তারা। পাশ্চিমাদের এসব মন্তব্য প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্র ও ইউরোপকে নিজের জায়গা ভালো থাকার পরামর্শ দিয়েছেন এরদোগান।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবার্ট পালাডিনো বলেন, যেকোনো গণতন্ত্রের জন্য অবাধ ও সুষ্ঠু নির্বাচন আবশ্যক। বুধবারে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি আরও জানান, কাজেই একটি বৈধ নির্বাচনের ফল গ্রহণ করা অপরিহার্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *