ইসরাইলি কারাগারে শত শত ফিলিস্তিনি বন্দির অনশন ধর্মঘট

মধ্যপ্রাচ্য

(তেলআবিব, ইসরাইল) ইসরাইলি কারাগারে অনশন ধর্মঘট করছে শত শত ফিলিস্তিনি বন্দি। দেশটির কারাগারগুলোতে অমানুষিক নির্যাতনের প্রতিবাদে ফিলিস্তিনি বন্দিদের অনির্দিষ্টকালের অনশন ধর্মঘট রোববার সপ্তম দিনের মতো অব্যাহত রয়েছে। গত রোববার রাত থেকে এ ধর্মঘট শুরু হয়েছে। ইসরাইলের বিভিন্ন কারাগারের চারশ’র বেশি বন্দি এ ধর্মঘটে অংশ নিচ্ছেন। খুব শিগগিরই আরও এক হাজার ফিলিস্তিনি বন্দি অনশন ধর্মঘট শুরু করবেন বলে ফিলিস্তিনি সূত্রগুলো জানিয়েছে। খবর পার্স টুডের।

ধর্মঘটী ফিলিস্তিনি বন্দিদের মধ্যে অনেকেই মারাত্মক অসুস্থ হয়ে পড়েছেন। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বন্দিরা বলছেন, ইসরাইলি কারাগারগুলোর অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। ফিলিস্তিনি বন্দিদের ওপর অকথ্য নির্যাতন ক্রমেই বাড়ছে। পশুদের সঙ্গেও এ ধরণের আচরণ করা উচিত নয় বলে তারা মন্তব্য করেছেন।

ফিলিস্তিনি বন্দিদের একটি সংগঠন বলেছে, ইহুদিবাদী কারা কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে তৃতীয় পক্ষের মাধ্যমে আলোচনা অব্যাহত রয়েছে। মিশর এ বিষয়ে সমঝোতার চেষ্টা করলেও ইসরাইল বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে না।

২০১৫ সাল থেকে ইসরাইলের কারাগারে এ পর্যন্ত অন্তত ৬ হাজার ফিলিস্তিনি শিশু বন্দি হওয়ার খবর প্রকাশ করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। ইসরাইলি কারাগারে বন্দি ৯৮ শতাংশ শিশু প্রতিনিয়ত শারিরীক ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছে। অনেক শিশুকে গুলিবিদ্ধ অবস্থায় আটক করা হয় বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এছাড়া অবরুদ্ধ গাজা অপত্যকা ও পশ্চিম তীরে বিশেষ অভিযান চালিয়েও আটক করে ইসরাইলি বাহিনী। এ বিষয়ে জাতিসংঘ এবং আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাকে আহ্বান জানিয়েছে সংশ্লিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *