হিজবুল্লাহর আর্থিক তথ্য পেতে কোটি ডলার পুরস্কার ঘোষণা যুক্তরাষ্ট্রের

আমেরিকা

(ওয়াশিংটন, ‍যুক্তরাষ্ট্র) লেবাননের হিজবুল্লাহ আন্দোলনের আর্থিক তথ্য পেতে এক কোটি ডলার পুরস্কারের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার এ ঘোষণা দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। গত কয়েক মাস ধরে লেবাননের সরকারে হিজবুল্লাহর ক্রমবর্ধমান ভূমিকা নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে যুক্তরাষ্ট্র। তারই ধারাবাহিকতায় এ ঘোষণা এল। খবর এএফপির।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ ঘোষণা ‘ ন্যায়ের জন্য পুরস্কার’ হিসেবে অভিহিত করেছেন। বলেছেন, হিজবুল্লাহকে শেষ করে দেয়া যাবে এমন তথ্য কেউ দিতে পারলে তাকে এ পুরস্কার দেয়া হবে। হিজবুল্লাহকে অর্থদাতা কিংবা এ আন্দোলনকে ব্যবসা ও লেনদেনে সহায়তাকারী কোনো প্রতিষ্ঠান সম্পর্ক তথ্য দিলে এ অর্থ পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব খর্ব করাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর ইরানের অন্যতম সহায়ক শক্তি হচ্ছে হিজবুল্লাহ আন্দোলন। এই শিয়া সংগঠনটিকে আর্থিকভাবে সহায়তা করা তিনজনের নাম তালিকাভুক্ত করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। যাদের মধ্যে আলি ইওসেফ চারারা অন্যতম।

পশ্চিম আফ্রিকায় টেলিযোগাযোগ খাতে হিজবুল্লাহর কোটি কোটি ডলার বিনিয়োগ করে তিনি এ সহায়তা করছেন, যা বন্ধ করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র। অর্থসহায়তার জন্য হিজবুল্লাহর সাম্প্রতিক আবেদনের দিকে ইঙ্গিত করে মাইক পম্পেও বলেন, যুক্তরাষ্ট্র যে ইরানকে বাগে আনতে পেরেছে, এটি তারাই প্রমাণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *