শহীদ আফ্রিদি

‘কাশ্মীর কেবল কাশ্মীরিদের, এটি না পাকিস্তানের – না ভারতের’ঃ শহীদ আফ্রিদি

পাকিস্তান

সাবেক পাকিস্তানি ক্রিকেটার শহীদ আফ্রিদি বলেছেন, ‘কাশ্মীর কেবল কাশ্মীরিদের।এটি না পাকিস্তানের, না ভারতের। কাশ্মীরিদের রক্ষা করতে হবে।’অবশ্যই তাদের শান্তি প্রক্রিয়ায় শামিল করতে হবে। সোমবার নিজের আত্মজীবনীমূলক বই ‘গেম চেঞ্জার’-এর প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এসময় অনুষ্ঠানে নির্যাতিত কাশ্মীরিদের জন্য প্রধানমন্ত্রী ইমরান খানকে নিয়ে কথা বলেন ‘বুম বুম’।আফ্রিদি বলেন, কাশ্মীরিদের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান প্রত্যাশার চেয়েও বেশি কিছু করবেন । মোদীর তুলনায় ইমরান খান বেশি নমনীয়।

এ ছাড়া পাকিস্তানের প্রধানমন্ত্রী কাশ্মীরিদের চাওয়া-পাওয়া অনুসারে শান্তি প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাবেন বলেও মনে করেন তিনি।আফ্রিদি বলেন, ‘কাশ্মীর কেবল কাশ্মীরিদের। এটি না পাকিস্তানের, না ভারতের।’

ক্রিকেট তারকা আরো বলেন, আমাদের অবশ্যই কাশ্মীর সংকটের সমাধান করতে হবে। কাশ্মীরিদের রক্ষা করতে হবে। অবশ্যই তাদের শান্তি প্রক্রিয়ায় শামিল করতে হবে।

এ ছাড়া কার্তারপুর করিডর খুলে দিয়ে এবং ভারতীয় বিমানবাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানকে নিজ দেশে ফেরত দিয়ে ইমরান খান শান্তি প্রক্রিয়াকে আগের অবস্থায় নিয়ে যাওয়ার চেষ্টা করেছেন বলে মত দিয়েছেন আফ্রিদি।তিনি বলেন, এ ভূখণ্ড পাহারা দিতে প্রচুর সম্পদ খরচ হচ্ছে। নিয়ন্ত্রণরেখার উত্তেজনার কারণে ব্যাপক ক্ষতি হচ্ছে।

কিন্তু কাশ্মীরিদের মতো করে যদি কাশ্মীর সংকট ভারত-পাকিস্তান সমাধান করত, তবে প্রচুর মানুষ বেঁচে যেতেন।

আফ্রিদি মনে করেন, নরেন্দ্র মোদীর তুলনায় ইমরান খান বেশ নমনীয়। যেটি তিনি ইতোমধ্যে প্রমাণ করেছেন।ইমরান খানের নয়া পাকিস্তান ভারতের সঙ্গে যা করছে, তা তিনি পছন্দ করছেন বলেও জানিয়েছেন পাকিস্তানের সাবেক এ অলরাউন্ডর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *