শ্রীলংকায় নতুন পুলিশ প্রধান নিয়োগ

এশিয়া প্যাসিফিক

(কলম্বো, শ্রীলংকা) শ্রীলঙ্কায় নতুন পুলিশ প্রধান নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। তিনি বলেন, পুলিশের দ্বিতীয় সর্বোচ্চ পদাধিকারী চন্দনা বিক্রেমারত্নেকে ভারপ্রাপ্ত পুলিশ প্রধান হিসেকে নিয়োগ দেয়া হয়েছে। গত ২১ এপ্রিল খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপনকালে রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা এবং তিনটি হোটেলসহ আটটি স্থানে সিরিজ বোমা হামলা হয়। এতে অন্তত ২৫৩ জন নিহত হয়।

গির্জায় হামলার ব্যাপারে শ্রীলঙ্কার পুলিশকে আগেই সতর্ক করেছিল একটি বিদেশি গোয়েন্দা সংস্থা’। ২০১৯ সালের ১১ এপ্রিল পুলিশ প্রধান পুজুথ জয়াসুনদারা সিরিসেনা জানান, পুলিশের কাছে আগাম গোয়েন্দা তথ্য থাকলেও এ ব্যাপারে প্রেসিডেন্টকে জানানো হয়নি। হামলার গোয়েন্দা তথ্য গোপন করায় প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফার্নান্দো এবং পুলিশ প্রধান পুজিথ জয়াসুন্দরাকে পদত্যাগের নির্দেশ দেন সিরিসেনা। সে অনুযায়ী প্রতিরক্ষা সচিব দত্যাগ করলেও পদত্যাগে অস্বীকৃতি জানান পুলিশ প্রধান।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, চন্দনকে নিয়োগ দিয়েছেন প্রেসিন্টে। তবে জয়সুন্দরার কাছ থেকে কোনও মন্তব্য এখন পর্যন্ত পাওয়া যায়নি। পুলিশ প্রধান হিসেবে পুজিথ জয়াসুন্দরা নিয়োগ পেয়েছিলেন মূলত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের পছন্দ অনুযায়ী। আর লঙ্কান প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর মধ্যকার তীব্র বিরোধ নতুন নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *