ভারতে ‘প্রশিক্ষণ’ নিয়েছিল আত্মঘাতী জঙ্গিরা: শ্রীলঙ্কার সেনা প্রধান

পূর্ব এশিয়া

(কলম্বো, শ্রীলংকা) শ্রীলঙ্কায় হামলাকারীরা ভারত সফর করেছিল। সম্ভবত সন্ত্রাসী কর্মকান্ড চালানোর ‘প্রশিক্ষণ’ নিতেই এ সফর করেছিল তারা। বিবিসি ওয়ার্ল্ডকে দেয়া এক সাক্ষাতকারে এমনটাই জানিয়েছেন শ্রীলংকান সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল মহেশ সেনানায়েকে। তিনি বলেন, তারা ভারতের কাশ্মিরে, ব্যাঙ্গালোরে ও কেরালা রাজ্যে গিয়েছিল। হামলাকারীদের সম্পর্কে আমাদের কাছে এতটুকুই তথ্য আছে। তবে তাদের প্রকৃত উদ্দেশ্য কি ছিল তা অজানা বলে জানিয়েছেন তিনি। এ খবর দিয়েছে দ্য স্টেটসম্যান।

গত ২১ এপ্রিলের সেই ভয়াবহ আত্মঘাতী হামলায় যুক্ত ছিল অন্তত ন’জন আত্মঘাতী জঙ্গি। ভারতের তরফ থেকে বারবার সতর্ক করা সত্বেও শ্রীলঙ্কা তাদের নিরাপত্তা ব্যবস্থা তত পোক্ত করেনি। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈথ্রিপালা সিরিসেনাও দেশের নিরাপত্তা ব্যবস্থার বিরুদ্ধেই আঙুল তুলেছেন।

শ্রীলঙ্কায় ভয়াবহ হামলার বিষয়ে তিন দফা এলার্ট পাঠায় ভারত। প্রথম দফায় ৪ এপ্রিল এমন সতর্কতা পাঠানো হয়। বলা হয়, আত্মঘাতী হামলা হতে পারে খুব অল্প সময়ের মধ্যে। দ্বিতীয় এলার্ট দেয়া হয় ইস্টার সানডে হামলার আগের দিন শনিবার। তাতে সম্ভাব্য টার্গেটের সম্পর্কে সুস্পষ্ট তথ্য দেয়া হয়। তৃতীয় এলার্ট দেয়া হয় প্রথম আত্মঘাতী হামলার মাত্র কয়েক ঘন্টা আগে। এসব এলার্টের কথা স্বীকার করেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে।

ভারত হামলার আশঙ্কায় গোয়েন্দা তথ্য জানানোর পরও কেন ব্যবস্থা নেয় নি শ্রীলঙ্কা এমন প্রশ্নের জবাবে সেনানায়েকে বলেন, সরকারের মধ্যে বোঝাপড়ায় একটা ফারাক ছিল। এ বিষয়টি সবাই এখন জানেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *