লোকসভার পঞ্চম ধাপ: সোনিয়া-রাহুল, রাজনাথ-স্মৃতি ইরানিদের ভাগ্য পরীক্ষা সোমবার

ভারত

(নয়াদিল্লি, ভারত) ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় ভোট গ্রহণ কাল সোমবার। এদিন ভারতের সাত রাজ্যের ৫১টি কেন্দ্রে ভোট গ্রহণ হবে। ভারতের উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, বিহার, ঝাড়খন্ড, জম্মু-কাশ্মীর এবং পশ্চিমবঙ্গ রাজ্যে এদিন ভোট গ্রহণ করা হবে।

পঞ্চম দফা নির্বাচনে ভাগ্য নির্ধারণ হতে চলেছে কংগ্রেস নেতা সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, বিজেপি নেতা রাজনাথ সিং, স্মৃতি ইরানির মতো অনেক প্রভাবশালী নেতার। উত্তরপ্রদেশের যে ১৪টি কেন্দ্রে সোমবার ভোট নেওয়া হবে সেগুলো হলো লক্ষ্ণৌ, রায়বেরিলি, আমেথি, ধৌরহরা, সীতাপুর, মোহনলালগঞ্জ, বান্দা, ফতেপুর, কৌশাম্বি, বারাবাকি, ফৈজাবাদ, বাহরাইচ, কৈসেরগঞ্জ, গোন্ডা।

২০১৪ সালে উত্তরপ্রদেশের এই ১৪টি আসনের মধ্যে ১২টিতে জিতেছিল বিজেপি। শুধু রায়বেরিলি ও আমেথিতে জয় পেয়েছিল কংগ্রেস। সোমবার ভারতের রাজস্থান রাজ্যের ১২টি কেন্দ্রে হবে ভোট গ্রহণ। কেন্দ্রগুলো হলো গঙ্গানগর, চুরু, ঝুনঝুনু, সিকার, জয়পুর গ্রামীণ, জয়পুর, আলোয়ার, ভরতপুর, কারাউলি-ঢোলপুর, দৌসা ও নাগপুর। এখানে এদিন ভাগ্য নির্ধারণ হবে রাজ্যবর্ধন সিং রাঠোর, অর্জুন রাম মেঘাওয়াল, ক্রীড়াবিদ কৃষ্ণা পুনিয়া, ভানোয়ার জিতেন্দ্র  সিংদের মতো প্রার্থীদের।

মধ্যপ্রদেশ রাজ্যের যে সাতটি কেন্দ্রে ভোট গ্রহণ হবে সেগুলো হলো টিকামগড়, দামো, খাজুরহ, সাতনা, রেওয়া, হোসাঙ্গাবাদ ও বেতুল। এখানে ভাগ্য নির্ধারণ হবে কেন্দ্রীয় মন্ত্রী বীরেন্দ্রকুমার খাতিক, সাবেক কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল, কিরণ আহিরওয়ার, প্রতাপ সিং লোধি, দিওয়ান শৈলেন্দ্র সিংদের মতো প্রার্থীদের। গত লোকসভা নির্বাচনে এই সাতটি কেন্দ্রই দখলে নিয়েছিল বিজেপি।

বিহার রাজ্যের পাঁচটি কেন্দ্র হলো মুজাফফরপুর, সরন, সীতামারহি, বৈশালি ও হাজিপুর।  ২০১৪ সালে বিহারের এই পাঁচটি কেন্দ্রই ছিল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের দখলে। ঝাড়খন্ডের চারটি কেন্দ্র হচ্ছে কোডারমা, হাজারিবাগ, খুন্তি ও রাঁচি। যার মধ্যে হাজারিবাগ কেন্দ্রে ভাগ্য নির্ধারণ হবে কেন্দ্রীয় মন্ত্রী জয়ন্ত সিনহার।

জম্মু-কাশ্মীরের অন্তননাগ ও লাদাঘ কেন্দ্রে ভোট গ্রহণ হবে। ভোট গ্রহণ হবে এদিন পশ্চিমবঙ্গ রাজ্যের সাতটি কেন্দ্রেও। পশ্চিমবঙ্গে সাতটি কেন্দ্র হলো বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, হুগলি, শ্রীরামপুর ও আরামবাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *