আলোচনার জন্য নির্ভরযোগ্য ব্যক্তি নন ট্রাম্প: ইরান

মধ্যপ্রাচ্য লিড নিউজ

(তেহরান, ইরান) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আলোচনার জন্য নির্ভরযোগ্য ব্যক্তি নন। পরমাণু ইস্যুতে তার সঙ্গে কোনো আলোচনায় বসা যায়না। ইরানের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করে ট্রাম্প যে বক্তব্য দিয়েছেন তার প্রতিক্রিয়ায় এ কথা বলেছে তেহরান। জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি বলেছেন, ‌’আলোচনার জন্য ডোনাল্ড ট্রাম্প নির্ভরযোগ্য ব্যক্তি নন এবং তার ওপর আস্থা রাখা যায় না।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল (বৃহস্পতিবার) হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে বলেন, আমি চাই ইরানি কর্মকর্তারা একটি ভালো চুক্তি স্বাক্ষরের জন্য আলোচনা করতে আমাকে টেলিফোন করুক। এ ধরনের চুক্তি ইরানকে চলমান অর্থনৈতিক সংকট থেকে বেরিয়ে আসতে সহযোগিতা করবে।  ট্রাম্প দাবি করেন, তিনি ইরানিদের কাছ থেকে বেশি কিছু চান না; শুধু চান ইরানিরা পরমাণু অস্ত্র তৈরি না করুক।

ট্রাম্প এমন সময় এ দাবি করলেন যখন পশ্চিমাদের ভাষায় ইরানকে পরমাণু অস্ত্র তৈরিতে বাধা দেয়ার লক্ষ্যে আমেরিকাসহ ছয় বিশ্বশক্তি ২০১৫ সালে তেহরানের সঙ্গে পরমাণু সমঝোতা সই করে। কিন্তু এই ডোনাল্ড ট্রাম্প গত বছরের মে মাসে গোটা বিশ্বের বিরোধিতা উপেক্ষা করে সেই সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন।

মার্কিন নিউজ চ্যানেল এনবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্পের প্রস্তাব নাকচ করে দিয়েছেন তাখতে রাভাঞ্চি। ইরান কি আমেরিকার সঙ্গে আলোচনায় বসতে রাজি আছে- এমন প্রশ্নের জবাবে বলেন, তিনি বলেন, ‘আগে ডোনাল্ড ট্রাম্পকে এই ব্যাখ্যা দিতে হবে তিনি কেন আলোচনার টেবিল থেকে উঠে গেলেন।’তিনি বলেন, ট্রাম্প এমন সময় আলোচনার টেবিল থেকে উঠে গিয়েছিলেন যখন বিশ্ব শক্তিগুলোর পাশাপাশি জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ওই টেবিলে বসে ছিল।

জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি বলেন, ‘আবার আলোচনায় বসে তিনি যে এভাবে উঠে যাবেন না তার নিশ্চয়তা কোথায়; বিশেষ করে তিনি যখন একের পর এক আন্তর্জাতিক আইন ও চুক্তি লঙ্ঘন করে যাচ্ছেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *